এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত ‘বাংলাদেশ’, স্বাধীনতা বিজয়ের ‘গণতন্ত্র’ আজ নিরুদ্দেশ!

0

আজ ১৬ই ডিসেম্বর, বাংলাদেশের মহান বিজয় দিবস। আমাদের প্রিয় এই দেশের ইতিহাসের শ্রেষ্ঠতম গৌরব অর্জন ও অহঙ্কারের দিন। পৃথিবীর মানচিত্রে এ জাতির বীরত্বের আত্মপ্রকাশের দিন। দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমেই ১৯৭১ সালের এইদিনে বিশ্বের মানচিত্রে জন্ম হয় নতুন একটি স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ নামক রাষ্ট্র। তাই আজ আমাদের বিজয়ের গৌরবের বাঁধভাঙা আনন্দের দিন। একই সঙ্গে আজ লাখো শহীদের আত্মত্যাগ ও অগুনতি মা-বোনের সম্রম হারানো স্বজন, এবং শুধুমাত্র রাজনৈতিক প্রতিহিংসায় ধারাবাহিকভাবে গুম-খুন-হামলা-মামলায় শিকার হওয়া পরিবারের শোকে ব্যথাতুর-বিহ্বল হওয়ারও দিন।

১৯৭১ সালে গণতন্ত্র ও অধিকার আদায়ের লক্ষ্যে শুরু হয় চূড়ান্ত স্বাধীনতার যুদ্ধ। যে স্বাধীনতা যুদ্ধের ঘোষক ছিলেন শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান। সেই স্বাধীনতা যুদ্ধের ঘোষণার পর দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী লড়াই-সংগ্রামের মাধ্যমে অর্জিত হয় আমাদের প্রিয় বাংলাদেশের স্বাধীনতা। কিন্তু আজ গণতন্ত্র রক্ষায় সাধারণ জনগণের ভোটের অধিকার রক্ষায় শুরু হওয়া স্বাধীনতা সংগ্রামের বিজয়ের ৫১তম বর্ষে এসেও ভূলুন্ঠিত জনগণের ভোটের অধিকার ও নিরুদ্দেশ দেশের গণতন্ত্র।

কারণ, ক্ষমতাসীন আওয়ামী লীগ কূটকৌশলে হরণ করেছে মুক্তিযুদ্ধের মূলমন্ত্র ও গণতন্ত্র। অথচ ৫১ বছর পূর্বের মানুষের গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যেই এক সাগর রক্তের বিনিময়ে বিশ্বের মানচিত্রে জন্ম নেয় বাংলাদেশ। কিন্তু সেই বাংলাদেশের স্বপ্নকে আজ গলাটিপে হত্যা করা হয়েছে। ভূলুণ্ঠিত করা হয়েছে জনগণের গণতান্ত্রিক অধিকার।

তাই, ভারাক্রান্ত হৃদয় নিয়েই বলতে হচ্ছে যে, অধিকার হারানো দেশবাসী আজ এমন এক সময় ‘মহান বিজয় দিবস’ পালন করতে যাচ্ছে, যখন দেশে এক শ্বাসরুদ্ধকর ও ভয়াবহ পরিস্থিতি বিরাজ করছে। স্বাধীনতার মূল অর্জন গণতন্ত্রকে হারিয়ে দেশ আজ এক অনিশ্চিত গন্তব্যের পথে এগিয়ে যাচ্ছে।

তাই আসুন ভোট ডাকাতির মাধ্যমে ক্ষমতা কুক্ষিগত করে ফ্যাসিবাদ কায়েম করা আওয়ামী সরকারের বিরুদ্ধে, গণতন্ত্রের প্রতীক দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও তারুণ্যের অহংকার, দেশনায়ক তারেক রহমানের নেতৃত্বে ‘টেইক ব্যাক বাংলাদেশ’ স্লোগান নিয়ে মহান স্বাধীনতা যুদ্ধের চেতনায় বলীয়ান হয়ে দেশ ও জনগণের কাঙ্ক্ষিত বিজয় ছিঁনিয়ে আনতে রাজপথের ফয়সালাতেই একটি দুর্বার গণআন্দোলন গড়ে তুলে দেশের গণতন্ত্র পুনরুদ্ধার করি। এবং আমাদের আগামী প্রজন্মের জন্য একটি উন্নত, সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যমাত্রা নিয়ে মহান মুক্তিযুদ্ধের মূলমন্ত্র, সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার প্রতিষ্ঠা করি।

ডালিয়া লাকুরিয়া

প্রচার-সম্পাদক

যুক্তরাজ্য, বিএনপি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com