সম্পর্ক জোরদার করতে আগ্রহী সৌদি আরব ও ভারত

0

সম্পর্ক জোরদার করতে আগ্রহী সৌদি আরব ও ভারত। দুই দেশের মধ্যে সমুদ্রের নিচ দিয়ে বৈদ্যুতিক তারের সংযোগ স্থাপন হতে পারে। গুজরাট উপকূল দিয়ে ভারতের পুনর্নবীকরণযোগ্য শক্তির এই গ্রিড সংযোগ পৌঁছে যাবে মধ্যপ্রাচ্যে।

সৌদি প্রধানমন্ত্রী ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান আগামী মাসে ভারত সফর করবেন। এ সফরের বিষয়ে পূর্ব প্রস্তুতি নিতে ভারতে এক দিনের সফর করেন সৌদির জ্বালানি মন্ত্রী যুবরাজ আবদুল আজিজ বিন সালমান। সেখানেই এ ইস্যুতে আলোচনা হয়েছে।

মোহাম্মদ বিন সালমানের সফরের সময় তেল ইস্যুতে আলোচনা হবে বলে জানা গেছে। এ ছাড়া উভয় পক্ষই দক্ষিণ এশিয়া ও উপসাগরীয় দেশগুলোর সাথে জড়িত একটি বিদ্যুৎ গ্রিডের জন্য সমুদ্রের নিচ দিয়ে তারের সংযোগের বিষয়ে আলোচনা করতে পারে। এ বিষয়ে একটি প্রকল্পের বাণিজ্যিক কার্যকারিতা পর্যালোচনা করা হচ্ছে।
ভারত সম্মত হলে আবুধাবি সরকারও এ উচ্চাভিলাষী প্রকল্পে যোগ দিতে পারে। এর মূলধন খরচ ১৫ বিলিয়ন থেকে ১৮ বিলিয়ন ডলার হতে পারে। ভারতে সৌদি রাষ্ট্রদূত ইতোমধ্যেই টাটা গ্রুপ, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড, জেএসডব্লিউ, স্টারলাইট পাওয়ার এবং আদানির মতো নেতৃস্থানীয় সংস্থাগুলোকে তাদের মতামতের জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

আরব সাগরজুড়ে গুজরাট উপকূল (মুন্দ্রা বন্দর) থেকে ফুজাইরাহ আমিরাতের দূরত্ব ১৬০০ কিলোমিটার। বিকল্পভাবে ক্যাবলটি ওমানের (১২০০ কিলোমিটার) মাধ্যমেও যেতে পারে। এর গভীরতম বিন্দুটি ৩.৫ কিলোমিটার।

বিষয়টি সম্পর্কে জ্ঞাত ব্যক্তিরা জানিয়েছেন, পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাসের কর্মকর্তারা তিন বছর আগে একটি সম্ভাব্যতা সমীক্ষা পরিচালনা করেছিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আন্তর্জাতিক সৌর জোটকে এগিয়ে নিয়ে যাওয়ার সাথে সাথে প্রকল্পটি এখন চলছে।
সফরে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান প্রথমেই ভারতে পা রাখবেন। সেখান থেকে তিনি ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া এবং পরে জাপান যাবেন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com