বিকেলে বাংলাদেশ-পাকিস্তান লড়াই

0

সব অনিশ্চয়তা পেছনে ফেলে টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে ময়দানী লড়াইয়ে নামতে যাচ্ছে বাংলাদেশ-পাকিস্তান। তিন ম্যাচের সিরিজে শুভ সূচনা করতে মরিয়া উভয় দল।

লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে সোমবার বাংলাদেশ সময় বিকেল তিনটায় মুখোমুখি হবে দল দুটি।

২০০৮ সালের পর প্রথমবার পাকিস্তানে পা রেখেছে বাংলাদেশ জাতীয় দল। সেবার এশিয়া কাপের জন্য, আর এবার দ্বিপক্ষীয় সিরিজ খেলতে। দুই সফরের পরিবেশে আকাশ-পাতাল পার্থক্য। ওই সফরে ছিল না কোনো দুশ্চিন্তা, শুধু ক্রিকেটে ভালো করাই ছিল লক্ষ্য। কিন্তু এবার নিরাপত্তা নিয়ে পাহাড়সম দুশ্চিন্তা সঙ্গী হয়ে থাকছে টাইগারদের জন্য। অবশ্য দুশ্চিন্তার বিষয়টি একদম উড়িয়ে দিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ। জানিয়েছেন ভালো ক্রিকেট খেলাই লক্ষ্য তার দলের।

২০০৮ সালের সেই পাকিস্তান সফরে সাকিব আল হাসান ছিলেন না, ব্যক্তিগত কারণে। এবারও তিনি নেই- নিষেধাজ্ঞার কারণে। সেই স্কোয়াড থেকে এবার আছেন শুধু মাহমুদউল্লাহ আর তামিম ইকবাল। সেবার মুশফিক ছিলেন, এবার তিনি নেই নিজেকে নিরাপত্তার কারণে সরিয়ে নিয়েছেন। ফলে অনেকটা খর্ব শক্তির দল নিয়েই মাঠে নামতে হবে বাংলাদেশকে।

অন্যদিকে, আইসিসি টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের এক নম্বরে বলে খাতা-কলমে শীর্ষের দল পাকিস্তান। তবে সেই শীর্ষস্থানটা ঠিক জুতসই অবস্থায় নেই তাদের, ঘরের মাঠেই শ্রীলঙ্কার কাছে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হওয়াসহ শেষ চারটি সিরিজই হেরেছে তারা। ২০১৯ সালে নয়টি টি-টোয়েন্টি খেলে জিতেছে একটিতে। বাংলাদেশের বিপক্ষে সিরিজের একটি ম্যাচে হারলেই শীর্ষস্থান চলে যাবে বাবর আজমের দলের। ফলে শীর্ষস্থান ধরে রাখতে হলে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করা ছাড়া কোনো উপায় নেই তাদের।

২০১৯ সালটা বাংলাদেশের জন্য অবশ্য মিশ্র ছিল। সাত ম্যাচে তিনটি জয় ছিল তাদের, ভারতের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে জয়টা হাইলাইটস। ভারত সিরিজ দিয়েই সাকিব ছাড়া খেলার ট্রায়াল হয়ে গেছে বাংলাদেশের।

ওপেনিংয়ে তামিম ইকবাল ফিরছেন, এ পজিশনে বাংলাদেশের হাতে আছে বেশ কিছু অপশন। এই সফরে বোলিংয়ে বাংলাদেশ পেসনির্ভর। আছেন পাঁচজন স্পেশালিস্ট পেসার।

পাকিস্তান স্কোয়াডে আছে বেশ কিছু নতুন মুখ। বিগব্যাশে আলো ছড়ানো হারিস রউফের সঙ্গে উসমান কাদির বা এমাদ বাট, এহসান আলির মতো ক্রিকেটাররা। আবার দলে ফেরানো হয়েছে শোয়েব মালিক, মোহাম্মদ হাফিজদের মতো অভিজ্ঞদেরও। অবশ্য তাদের অধিনায়ক মোটামুটি নতুন, বাবর আজমের নেতৃত্বে এখনও জেতেনি পাকিস্তান

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com