অর্থনৈতিক সংকট মোকাবিলায় আরও নমনীয় এবং বাস্তবমুখী থাকতে হবে: আতিউর রহমান

0

চলমান বৈশ্বিক অর্থনৈতিক সংকট মোকাবিলায় উন্নয়নশীল দেশগুলোকে আরও নমনীয় এবং বাস্তবমুখী থাকতে হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান। তিনি বলেন, এসব নীতি নিয়ে সামনে এগিয়ে যেতে হবে।

রোববার (১৪ আগস্ট) ব্যাংক ফাইন্যান্সিয়াল কর্পোরেশনের চতুর্থ বর্ষপূর্তি উপলক্ষে কাঠমুন্ডুতে আয়োজিত ‘নেপাল ইকোনমিক আউটলুক ২০২৩ অ্যান্ড বিয়ন্ড’ শীর্ষক সম্মেলনে বিশেষ অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

নেপালের ন্যাশনাল প্ল্যানিং কমিশনের ভাইস চেয়ারম্যান ড. বিশ্বনাথ পৌডেল সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখার পর পরের অধিবেশনে ড. আতিউর রহমান একটি মূল নিবন্ধও উপস্থাপন করেন।

চলমান বৈশ্বিক অর্থনৈতিক সংকটে আর্থিক ও জ্বালানি বাজারের চ্যালেঞ্জ মোকাবিলা করতে দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংকগুলো কী কী উদ্যোগ নিয়েছে সে সম্পর্কেও বিস্তারিত আলোচনা করেন তিনি।

ড. আতিউর রহমান বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবিলায় সুদের হার এবং বৈদেশিক মুদ্রার বিনিময় হার নমনীয় রাখার যে সিদ্ধান্ত নেপালের রাষ্ট্রীয় ব্যাংক নিয়েছে তাকে স্বাগত জানান। নেপালের কেন্দ্রীয় ব্যাংক এই হারগুলো বৃদ্ধির পাশাপাশি কৃষি এবং এসএমই খাতের উদ্যোক্তাদের সহজে ঋণ দেওয়ার জন্যও বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com