ভারতে প্রশ্নপত্র ফাঁস রুখতে নতুন আইন

0

ভারতে ন্যাশনাল এলিজিবিলিটি-কাম-এন্ট্রান্স টেস্ট (এনইইটি) ও ইউজিসি-নেট পরীক্ষা নিয়ে বিতর্কের মধ্যেই কেন্দ্রীয় সরকার প্রশ্নপত্র ফাঁস রুখতে একটি আইন কার্যকর করেছে।

ইউজিসি নেট পরীক্ষা বাতিল ও এনইইটি পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগে দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ দেখাচ্ছেন পড়ুয়ারা। ন্যাশনাল টেস্টিং এজেন্সি অর্থাৎ এনটিএ, যারা এই পরীক্ষা পরিচালনা করে, তারাও প্রশ্নের মুখে পড়েছে।

শুক্রবার গভীর রাতে এই আইনের বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রীয় সরকার।

নতুন আইনে দোষী সাব্যস্ত হলে ১০ বছরের জেল ও এক কোটি টাকা জরিমানার বিধান রয়েছে।

ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু চার মাস আগে পাবলিক এক্সামিনেশন (প্রিভেনশন অব আনফেয়ার মিনস) আইন, ২০২৪-এ সম্মতি দিয়েছিলেন।

শুক্রবার জারি করা নয়া পরীক্ষা আইনের বিধি অনুযায়ী, পরীক্ষা আয়োজনের দায়িত্বে থাকা সংস্থার কোনো ব্যক্তি যদি প্রশ্নফাঁসের ঘটনায় যুক্ত থাকে, তাহলে তাকে ৫ থেকে সর্বোচ্চ ১০ বছর পর্যন্ত কারাদণ্ডে দণ্ডিত করা হতে পারে। এ দিকে ১ কোটি টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে দোষীকে।

এদিকে যদি কোনো কর্মকর্তা পরীক্ষায় জালিয়াতির কথা জেনেও চুপ থাকেন, তাহলে তাকেও ১ কোটি টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে। তবে প্রশ্নফাঁস বা পরীক্ষায় জালিয়াতি মামলায় বাইরের লোক জড়িত থাকলে তাদের সর্বোচ্চ পাঁচবছরের কারাদণ্ড এবং সর্বাধিক ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানা করার বিধান রয়েছে নতুন আইনে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com