দলীয় নিরপেক্ষ সরকার ও নির্বাচন কমিশন পুনর্গঠন করতে হবে: নজরুল

0

সাতটি রাজনৈতিক দল মিলে গঠিত নতুন রাজনৈতিক জোটকে স্বাগত জানিয়ে বিএনপির সিনিয়র নেতা নজরুল ইসলাম খান বলেছেন, বর্তমান সরকারের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলনের জন্য বিরোধী জোট হিসেবে ‘গণতন্ত্র মঞ্চ’র উত্থান একটি সাফল্য।

তিনি বলেন, ‘আমরা গণতন্ত্র মঞ্চের সূচনাকে স্বাগত জানাই। তারা (নতুন জোট) যে দাবিগুলো বলেছে আমরা দীর্ঘদিন ধরেই সেই দাবিগুলো জানিয়ে আসছি।’

গতকাল মঙ্গলবার পবিত্র আশুরা উপলক্ষে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এ কর্মসূচির আয়োজন করা হয়।

সাংবাদিকদের সাথে আলাপকালে বিএনপি নেতা বলেন, তাদের দল বলছে এই সরকারকে পদত্যাগ করতে হবে এবং এর অধীনে কোনো নির্বাচন হতে পারে না। অবশ্যই সংসদ ভেঙে দিয়ে পরবর্তী নির্বাচনের ব্যবস্থা করতে হবে। দলীয় নিরপেক্ষ সরকার ও নির্বাচন কমিশন পুনর্গঠন করতে হবে।

তিনি আরো বলেন, ‘আমরা দেখেছি তারাও (নতুন জোট) একই দাবি করছে। তাই আমরা মনে করি, এটা আমাদের ঐক্যবদ্ধ আন্দোলনের প্রচেষ্টার সাফল্য। আমরা মনে করি এটি ভবিষ্যতের ঐক্যবদ্ধ আন্দোলনের জন্য একটি পদক্ষেপ।’

এর আগে সোমবার ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে বর্তমান সরকারকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে সাতটি বিরোধী দলের নতুন প্লাটফর্ম ‘গণতন্ত্র মঞ্চ’ (গণতন্ত্র ফোরাম) চালু করা হয়।

জোটের শরিক দলগুলো হলো- জাতীয় সমাজতান্ত্রিক দল (রব), নাগরিক ঐক্য, বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন, গণঅধিকার পরিষদ, ভাসানী অনুসারী পরিষদ ও রাষ্ট্রসংস্কার আন্দোলন।

একযোগে আন্দোলনের জন্য বিরোধী দলগুলোর সাথে বৃহত্তর প্লাটফর্ম গড়ে তোলার পদক্ষেপের অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল বলেন, তাদের প্রচেষ্টা যাতে কেউ নস্যাৎ করতে না পারে সেজন্য তারা এখনো অত্যন্ত সতর্কতার সাথে কাজ করে যাচ্ছেন।

হরতাল-অবরোধের মতো কঠোর কর্মসূচি ছাড়া এই সরকারকে ক্ষমতাচ্যুত করা যাবে না বলে বিএনপির স্থায়ী কমিটির সদস্যদের মন্তব্যের প্রতি তার দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, তাদের দল ২০১৪ ও ২০১৫ সালে কঠোর কর্মসূচি নিয়ে আন্দোলন করেছে।

নজরুল ইসলাম খান বলেন, ‘অনেক মন্ত্রী আছেন যারা বলছেন, আমরা আন্দোলন করতে পারি না… আন্দোলন মানে সংগঠিত উপায়ে জনগণের প্রতিবাদ ও প্রতিরোধ। তা হরতাল বা অন্য বিভিন্ন উপায়ে হতে পারে। এটা এমন নয় যে আমরা হরতাল বা অবরোধ কার্যকর করতে পারব না। তবে কেন আমরা অনুপযুক্ত সময়ে এলোমেলোভাবে এটি করব?’

বিএনপি নেতা অভিযোগ করেন, ক্ষমতাসীন দলের নেতারা পতনের ভয়ে বিএনপি ও এর আন্দোলনকে নিয়ে বেপরোয়া মন্তব্য করছেন। ‘তাদের মন্তব্যে বিভ্রান্ত হওয়ার কারণ আছে। তারা মহাবিপদে আছে।’

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com