আটক অর্থ নিয়ে ইরান এবং আমেরিকার সাথে আলোচনা করবে দক্ষিণ কোরিয়া

0

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী পার্ক জিন বলেছেন, ইরানের আটক কয়েক শ’ কোটি ডলার নিয়ে তেহরান এবং ওয়াশিংটনের সাথে আলোচনা করবে সিউল।

দক্ষিণ কোরিয়ায় ইরান তেল রফতানি করার কারণে সিউলের কাছে তেহরানের এই বিপুল পরিমাণ অর্থ পাওনা রয়েছে কিন্তু দক্ষিণ কোরিয়া দাবি করছে- মার্কিন নিষেধাজ্ঞার কারণে তারা এই অর্থ পরিশোধ করতে পারছে না।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে বলেন, আমরা ইরানের সাথে পারস্পরিক একটি লাভজনক সম্পর্ক রাখতে চাই যদিও আটক অর্থ নিয়ে এ বিষয়ে কিছুটা বাধা সৃষ্টি হয়েছে। বিষয়টি নিয়ে ইরান এবং আমেরিকার সাথে আলোচনা করবে কোরিয়া।

পার্ক জিন বলেন, আটক অর্থ নিয়ে ইরানের সাথে একটি মীমাংসা তখনই হবে যখন ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের প্রচেষ্টা শুরু হবে।

গত কয়েক মাস ধরে ইরান বারবার বলে আসছে, ইরান থেকে তেল কেনার অর্থ পরিশোধের সাথে পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সম্পর্ক প্রতিষ্ঠার কোনো সুযোগ নেই বরং দক্ষিণ কোরিয়াকে তেল কেনার মূল্য পরিশোধ করতে হয়।

বেসরকারি হিসাব অনুসারে, দক্ষিণ কোরিয়ার কাছে ইরান ৭০০ কোটি ডলারের বেশি অর্থ পাবে। কিন্তু মার্কিন নিষেধাজ্ঞার আশঙ্কায় দক্ষিণ কোরিয়ার ব্যাংকগুলো এই অর্থ পরিশোধ করতে ভয় পাচ্ছে।

ইরান থেকে থেকে তেল কেনার ক্ষেত্রে দক্ষিণ কোরিয়া হচ্ছে তৃতীয় বৃহত্তম দেশ।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com