ন্যান্সি পেলোসি তাইওয়ান সফরে এলে কঠোর পদক্ষেপ নেবে চীন

0

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর নিয়ে সতর্কতা দিয়েছে চীন। তারা বৃহস্পতিবার বলেছে, ন্যান্সি পেলোসি যদি তাইওয়ান সফরে যান তাহলে কঠোর পদক্ষেপ নেবে চীন। তার এমন সফরে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্ক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে। এ খবর দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলছে, আগামী সপ্তাহে তাইওয়ান সফরে যাওয়ার কথা রয়েছে ন্যান্সি পেলোসির। গণতান্ত্রিকভাবে শাসিত তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে চীন। একে কেন্দ্র করে বেইজিং ও ওয়াশিংটনে মধ্যে অব্যাহতভাবে দ্বন্ধ লেগেই আছে। বিশেষ করে তাইওয়ানকে যুক্তরাষ্ট্রের দেয়া সামরিক ও রাজনৈতিক সমর্থনের কারণে এই দ্বন্ধ তীব্র হয়ে উঠেছে। সম্প্রতি অনেকে তাইওয়ানকে পরবর্তী ইউক্রেন হিসেবে তুলনা করেন।

কিন্তু চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই জোর দিয়ে বলেছেন, ইউক্রেন এবং তাইওয়ান এক নয়। ইউক্রেন হলো একটি স্বাধীন দেশ। তাইওয়ান কোনো স্বাধীন দেশ নয়। এটা চীনের মূল ভূখণ্ডের অংশ। কিন্তু তাইওয়ান নিজেদেরকে স্বাধীন, সার্বভৌম বলে দাবি করে। এ নিয়ে সম্প্রতি তীব্র উত্তেজনা দেখা দেয়।

ন্যান্সি পেলোসি তাইওয়ান সফরে আসবেনই এমনটা নিশ্চিত করেনি তার অফিস অথবা তাইওয়ান সরকার। তবে এ সপ্তাহান্তে তিনি জাপান সফর শেষে তাইওয়ান সফরে যাবেন বলে খবর প্রকাশিত হয়েছে জাপান ও তাইওয়ানের বিভিন্ন মিডিয়ায়। এ রিপোর্টের প্রতিক্রিয়ায় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান সাংবাদিকদের বলেছেন, যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের মধ্যে সরকারি পর্যায়ে যেকোনো মধ্যস্থতা বা হসক্ষেতের বিরোধী বেইজিং। এমন সফর বাতিল করা উচিত ওয়াশিংটনের। ঝাও লিজিয়ান বলেন, যদি যুক্তরাষ্ট্র তার নিজের মতো করে এক্ষেত্রে চলে,তাহলে জাতীয় সার্বভৌমত্ব ও ভূখণ্ডগত অখণ্ডতা রক্ষায় কঠোর ব্যবস্থা নেবে চীনও।

তাইপেতে তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জোয়ানে ওউ বলেছেন, যুক্তরাষ্ট্রের কোনো কর্মকর্তাকে অথবা অতিথিকে আমন্ত্রণ জানানো তাদের মন্ত্রণালয়ের জন্য একটি গুরুত্বপূর্ণ কাজ।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com