শ্রীলঙ্কায় অর্থনৈতিক-রাজনৈতিক সংকটের প্রভাব

0

শ্রীলঙ্কার অর্থনীতি ৭০ বছরের মধ্যে সবচেয়ে খারাপ অবস্থার সম্মুখীন। এশিয়ার দ্বীপ রাষ্ট্রটিতে মার্চে খাবারের দাম বেড়েছে ৩০ শতাংশ। দুই কোটি ২০ লাখ জনসংখ্যার দেশটিতে প্রয়োজনীয় জিনিসের দাম লাফিয়ে বাড়ছে। ধীরে ধীরে মানুষের মধ্যে হাহাকার দেখা যাচ্ছে। দেশটির অর্থনৈতিক সংকট প্রভাব ফেলেছে রাজনীতিতেও। দেখা দিয়েছে চরম বিশৃঙ্খলা।

sri4

পর্যটনখাতের ওপর নির্ভরশীল দেশটিতে জীবনযাত্রার ব্যয় অসহনীয় পর্যায়ে চলে গেছে। এমন পরিস্থিতিতে দেশটির হাজার হাজার মানুষ সরকারের বিরুদ্ধে রাস্তায় বিক্ষোভে নেমেছে। পদত্যাগ দাবি করেছে প্রেসিডেন্ট গোটাবায়ে রাজাপাকসের।

বর্তমানে অর্থনৈতিক দিক বিবেচনায় এশিয়ায় সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে শ্রীলঙ্কার মানুষ। করোনা মহামারিতে টানা লকডাউন ও রাশিয়া-ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের প্রভাবে দেশটিতে মূল্যস্ফীতি বেড়েই চলেছে। খাবার ও জ্বালানি সংকট দেশটিতে প্রকট আকার ধারণ করেছে। পেট্রোল স্টেশনগুলোতে থাকছে কয়েক কিলোমিটারের দীর্ঘ লাইন। এদিকে লোডশেডিং অসহনীয় মাত্রায় চলে গেছে।

sri4

নগদ অর্থ সংকটে জর্জরিত শ্রীলঙ্কা ভারত, চীন ও বাংলাদেশ থেকে ঋণ নিয়েছে। ২০২১ সালের জুনে বাংলাদেশ শ্রীলঙ্কাকে ১০ কোটি ডলার ঋণ দিয়েছে।

চলতি বছরের জানুয়ারিতে শ্রীলঙ্কা চীনের কাছে ঋণ পুনর্নির্ধারণের আবেদন জানায়। ফেব্রুয়ারিতে দেশটি ভারতের কাছ থেকে ৫০ কোটি ডলার ঋণ নিয়েছে তেল কেনার জন্য। তাছাড়া ৮ মার্চ ভারত শ্রীলঙ্কাকে আরও একশ কোটি ডলার ঋণ সহায়তা দেয়। এদিকে ফেব্রুয়ারি পর্যন্ত দেশটির বৈদেশিক রিজার্ভ ছিল মাত্র ২৩১ কোটি ডলার।

sri4

চলতি বছরের মার্চে শ্রীলঙ্কায় খাবারে মূল্যস্ফীতির হার দাঁড়ায় ৩০ দশমিক ২ শতাংশে। গত বছরের তুলনায় গড়ে খাদ্য পণ্যের দাম বেড়েছে ৩০ শতাংশ। ২০১৯ সালে দেশটির মূল্যস্ফীতির হার ছিল এক দশমিক চার শতাংশ।

মার্চে দেশটির রাষ্ট্রীয় পেট্রোলিয়াম করপোরেশন এক লিটার পেট্রোলের দাম ১৩৭ রুপি থেকে বাড়িয়ে ২৫৪ রুপি করে। তাছাড়া এক লিটার ডিজেলের দাম বাড়িয়ে করা হয় ১৭৬ রুপি। যা গত বছর ছিল ১০৪ রুপিতে। এদিকে ১২ দশমিক ৫ কেজির একটি গ্যাস সিলিন্ডারের দাম এক হাজার ৪৯৩ রুপি থেকে বাড়িয়ে দুই হাজার ৭৫০ টাকা করা হয়েছে। দাম অত্যধিক বাড়ায় শ্রীলঙ্কার মানুষ জ্বালানির বিকল্প হিসেবে কেরোসিন ও কাঠ ব্যবহার করছে।

sri4

অন্যদিকে মুদ্রার ধারাবাহিক দরপতনে দেশটিতে এখন এক ডলারের দাম দাঁড়িয়েছে তিনশ রুপির বেশিতে। লঙ্কান সংবাদমাধ্যম সিলন ডেইলির খবরে জানা গেছে, বুধবার (৭ এপ্রিল) শ্রীলঙ্কায় এক মার্কিন ডলার বিক্রি হচ্ছে ৩১৯ দশমিক ৯৯ রুপির বিনিময়ে, যা দেশটির ইতিহাসে সর্বোচ্চ।

চলমান সংকটের মধ্যেই সংসদে অনুষ্ঠিত এক বিতর্কে দেশটির স্পিকার মাহিন্দা ইয়াপা আবেইওয়ার্ধনা বলেন, সংকট কেবল শুরু। আবেইওয়ার্ধনা বলেন, খাদ্য, গ্যাস ও বিদ্যুতের ঘাটতি নজিরবিহীনভাবে বাড়বে। ফলে ক্ষুধা ও দরিদ্রতাও বাড়বে বলে সতর্ক করেন তিনি।

সূত্র: আল-জাজিরা

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com