রাশিয়ার সঙ্গে জোটবদ্ধ হলে ভারতকে চড়া মূল্য দিতে হবে: যুক্তরাষ্ট্র

0

ইউক্রেনে রাশিয়ার হামলার পরই ভারতের অবস্থানের কারণে পশ্চিমাদের মধ্যে চাপা ক্ষোভ দেখা যায়। কারণ এসময় ভারত রাশিয়ার সঙ্গে ব্যবসা-বাণিজ্য আগের মতোই চালিয়ে যেতে থাকে। এতে কিছুটা সুবিধাজনক অবস্থায় থাকে রাশিয়া। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, রাশিয়ার সঙ্গে যুক্ত হলে ভারতকে চড়া মূল্য দিতে হবে। বৃহস্পতিবার (৭ মার্চ) ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের শীর্ষ অর্থনৈতিক উপদেষ্টা বলেছেন, এ ব্যাপারে ভারতকে সতর্ক করা হয়েছে। ইউক্রেনে রাশিয়ার হামলার পর ভারতের কিছু কার্যক্রমে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা হতাশ বলেও জানিয়েছেন তিনি।

হোয়াইট হাউজের ন্যাশনাল ইকোনমিক কাউন্সিলের ডিরেক্টর ব্রায়ান ডিজ বলেন, রাশিয়ার আগ্রাসনের প্রেক্ষাপটে চীন ও ভারতের নির্দিষ্ট কিছু সিদ্ধান্তে আমরা হতাশ হয়েছি।

তিনি বলেন, ওয়াশিংটন দিল্লিকে জানিয়েছে যে মস্কোর সঙ্গে ‘আরও সুস্পষ্ট কৌশলগত জোটবদ্ধ’ হওয়ার পরিণতি তাৎপর্যপূর্ণ ও দীর্ঘমেয়াদি হবে।

ইউক্রেনে হামলার পর যুক্তরাষ্ট্র, ইউরোপ, অস্ট্রেলিয়া ও জাপান যখন রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করছে তখন রাশিয়ার সঙ্গে বাণিজ্য চালিয়ে যাচ্ছে ভারত। বিশেষ করে তেল আমদানির ক্ষেত্রে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে টানা এক মাস ধরে উত্তেজনা চলার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন চালায় রাশিয়া। এরই মধ্যে শত শত বেসামরিক মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে দেশটিতে। এদিকে ইউক্রেন ছেড়ে পালিয়েছেন ৩০ লাখের বেশি মানুষ।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com