হাইপারসনিক অস্ত্র বিষয়ে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও অস্ট্রেলিয়ার ঐক্য

0

যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও অস্ট্রেলিয়া নিজেদের মধ্যে হাইপারসনিক অস্ত্র ও ইলেকট্রনিক যুদ্ধের সক্ষমতা নিয়ে সহযোগিতায় সম্মত হয়েছে। তিন দেশের সামরিক জোট অকাস (এইউকেইউএস) নিয়ে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের মধ্যে মঙ্গলবার এক অনলাইন বৈঠকে আলোচনার সময়ে এ সমঝোতা হয়।

সামরিক জোট অকাস অস্ট্রেলিয়াকে ফ্রান্স থেকে সাবমেরিন কেনার বদলে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনসমর্থিত পারমাণবিক সাবমেরিন কর্মসূচিতে যোগ দিতে উদ্বুদ্ধ করে।

উল্লেখ্য, সাবমেরিন চুক্তি বাতিল করায় ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে অস্ট্রেলিয়ার সম্পর্ক ক্ষতিগ্রস্ত হয়।

এক যৌথ বিবৃতিতে জনসন, বাইডেন ও মরিসন বলেছেন, তারা অস্ট্রেলিয়ার জন্য প্রচলিত অস্ত্রে সজ্জিত পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন কর্মসূচির অগ্রগতিতে সন্তুষ্ট এবং জোটের মিত্ররা অন্যান্য ক্ষেত্রেও পরস্পরকে সহযোগিতা করবে। যদিও আগে থেকেই যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার ‘সাইফায়ার’ নামের একটি হাইপারসনিক অস্ত্র কর্মসূচি আছে।

ইউক্রেনে রাশিয়ার হামলা বিষয়ে এই তিন দেশের নেতারা বলেছেন, ‘ইউক্রেনে রাশিয়ার বিনা উসকানিতে, অহেতুক ও বেআইনি আক্রমণের পরিপ্রেক্ষিতে আমরা মানবাধিকার, আইনের শাসন, বিরোধের জবরদস্তিমুক্ত শান্তিপূর্ণ সমাধানের প্রতি শ্রদ্ধাশীল একটি আন্তর্জাতিক পদ্ধতির প্রতি আমাদের অটুট প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করছি।’

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com