কথিত ‘৫০ লাখ বাংলাদেশি অনুপ্রবেশকারীকে’ আসাম থেকে বের করে দেয়ার দাবি হিন্দু পরিষদের

0

আবারও আসামে বাংলাদেশি বিতর্ক। আন্তঃরাষ্ট্রীয় হিন্দু পরিষদের প্রেসিডেন্ট প্রবীণ টোগাড়িয়া মঙ্গলবার নতুন করে এই বিতর্ক উস্কে দিয়েছেন। এদিন জাতীয় নাগরিকপঞ্জি বা এনআরসি নবায়ন করার দাবি তুলেছেন তিনি। বলেছেন, ১৯৫১ সালকে এক্ষেত্রে ‘কাট-অফ’ বছর হিসেবে ধরতে হবে। তার দাবি অনুযায়ী, আসামে কথিত ‘৫০ লাখ বাংলাদেশি অনুপ্রবেশকারী’ আছেন। তাদেরকে শনাক্ত করা হবে এবং বের করে দেয়া হবে বলে বক্তব্য দেন টোগাড়িয়া। গুয়াহাটি থেকে এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া।

২০১৯ সালের ৩১ শে আগস্ট এনআরসির চূড়ান্ত খসড়া প্রকাশ করা হয়।

তা থেকে কমপক্ষে ১৯ লাখ আবেদনকারীকে বাদ রাখা হয়। রেজিস্ট্রার জেনারেল অব ইন্ডিয়ার প্রকাশিত এই তালিকা এখনও সুপ্রিম কোর্ট অনুমোদন করেনি। প্রবীণ টোগাড়িয়া বলেন, আসামকে রক্ষা করতে বাংলাদেশ থেকে যাওয়া সব অবৈধ অভিবাসীকে শনাক্ত করার প্রয়োজন হয়ে পড়েছে। বিষয়টি এখন ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর মতোই হয়ে উঠেছে। মঙ্গলবার গুয়াহাটিতে বক্তব্যকালে তিনি বলেন, এনআরসির জন্য কাট-অফ ইয়ার হিসেবে অবশ্যই ১৯৫১ সালকে ধরতে হবে। দেশের জন্য এক এক অংশে কাট-অফ ইয়ার ভিন্ন ভিন্ন হতে পারে না। আমরা রাজ্য সরকারের কাছে অনুরোধ জানাই বাংলাদেশি অনুপ্রবেশকারীদের শনাক্ত করুন, যারা ১৯৫১ সালের পরে আসামে অবৈধভাবে প্রবেশ করেছেন এবং বসবাস করছেন। তাদেরকে শনাক্ত করে বাংলাদেশে ফেরত পাঠাতে হবে।

তিনি আরও বলেন, রাজ্য সরকারকে বাংলাদেশি অনুপ্রবেশকারীদের যথাযথভাবে শনাক্ত করতে ডিএনএ পরীক্ষা করতে পারে। সরকার যদি চায় তাহলে এই পদ্ধতি হতে পারে সুনির্দিষ্ট একটি উপযোগী উপায়। এক্ষেত্রে তিনি অহম জেনারেল লাছিত বোরফুকানের কথা তুলে ধরেন উদাহরণ হিসেবে। ১৬৭১ সালে সারাইঘাটে ব্রহ্মপুত্রের পাড়ে মুঘল সেনাদের পরাজিত করে গুয়াহাটিকে রক্ষা করেছিলেন তিনি।

প্রবীণ টোগাড়িয়া বলেন, আমাদেরকেও অনুপ্রবেশকারী থেকে রাজ্যকে রক্ষা করতে হবে। এ সময় কথিত বাংলাদেশি অনুপ্রবেশকারীদের দখলে থাকা ছত্রা ল্যান্ড এবং বন মুক্ত করার জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী হিমান্ত বিশ্বশর্মার জোরালো পদক্ষেপের জন্য ধন্যবাদ জানান। উল্লেখ্য, ৫ দিনের সফরে প্রবীণ টোগাড়িয়া সোমবার রাতে গুয়াহাটি গিয়ে পৌঁছেছেন। মঙ্গলবার তিনি পরিদর্শন করেছেন কামাক্ষ্য মন্দির।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com