‘স্বাধীনতা দিবসের র‌্যালি থেকে গ্রেফতার ও পুলিশি রিমান্ডের তীব্র নিন্দা’

0

স্বাধীনতা দিবসের র‌্যালি থেকে নেতাকর্মীদের গ্রেফতার ও পুলিশি রিমান্ডের তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন।

ফেডারেশনের ভারপ্রাপ্ত কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক হারুনুর রশিদ খান ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আতিকুর রহমান এক যৌথ প্রতিবাদ বার্তায় গতকাল মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন ঢাকা মহানগর উত্তর কর্তৃক আয়োজিত র‌্যালি থেকে ১৩ জন নেতাকর্মীকে গ্রেফতার করে পুলিশ হেফাজতে নির্মম নির্যাতনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

নেতৃবৃন্দ বলেন, স্বাধীনতা দিবসের র‌্যালি থেকে গ্রেফতার করে পুলিশ স্বাধীনতার মর্যাদাকে কলঙ্কিত করেছে।

নেতৃবৃন্দ বলেন, স্বাধীনতা দিবস কোনো একক ব্যক্তি কিংবা গোষ্ঠীর নিজস্ব সম্পদ নয়, এটি প্রতিটি বাংলাদেশী নাগরিকের পালনের অধিকার রয়েছে। কিন্তু আমরা বিস্ময়ের সাথে লক্ষ্য করছি ক্ষমতাশীন সরকার জাতীয় দিবসগুলোকে নিজেদের একক সম্পদে পরিণত করার অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। এই দিনগুলিতে সরকার ভিন্ন মতের কিংবা অন্যকোন পেশাজীবী সংগঠনকে রাজপথে নামতে দিতে চাচ্ছে না। তার অংশ হিসেবে পুলিশ বিভিন্ন স্থানে স্বাধীনতা দিবসের কর্মসূচি পালনে বাধা দিয়েছে। বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন এই দেশের মেহনতি শ্রমজীবী মানুষের প্রাণপ্রিয় সংগঠন। এই সংগঠন শ্রমিকের আদায়ের পাশাপাশি দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব অটুট রাখতে সদা জাগ্রত রয়েছে। আমরা মহান স্বাধীনতার চেতনা লালনের পাশাপাশি দেশকে সামনের দিকে এগিয়ে নিতে অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছি। এমন একটি সংগঠনের স্বাধীনতা দিবসের কর্মসূচিতে পুলিশ বাধা দিবে তা এই দেশের মানুষ কল্পনাও করতে পারে না।

নেতৃবৃন্দ বলেন, পুলিশ নেতাকর্মীদের গ্রেফতার করে ক্ষান্ত থাকেনি। থানা হেফাজতে তাদের ওপর নির্মম নির্যাতন চালিয়েছে। দুই জন নেতাকর্মীর হাত ও পা ভেঙে দিয়েছে। যা আইনের শাসন ও মানবাধিকারের পরিপন্থি। পুলিশি নির্যাতনের শিকার নেতাকর্মীরা উঠে দাঁড়ানোর মত অবস্থায় না থাকলেও আদালত তাদের তিন দিনের রিমান্ড দিয়ে আরেক দফা নির্যাতনের মুখোমুখি অবস্থানে দাঁড় করিয়ে দিয়েছে। আমরা অবিলম্বে পুলিশি রিমান্ড বাতিল পূর্বক নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তি দিতে সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি। অন্যথায় শ্রমিক কল্যাণ ফেডারেশন নেতাকর্মীদের মুক্তির জন্য রাজপথে কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে।

সারাদেশে মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বিভিন্ন শাখায় পালিত কর্মসূচি-
ঢাকা জেলা উত্তর
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে ঢাকা জেলা উত্তরের আশুলিয়া থানার
উদ্যোগে আলোচনা সভা ও দোআ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। থানা সভাপতি ফজলুক হক-এর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি মনসুর রহমান।

সিলেট মহানগর
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে সিলেট মহানগরের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মহানগর সভাপতি অ্যাডভোকেট জামিল আহমদ রাজু-এর সভাপতিত্বে ও সহ-সাধারণ সম্পাদক কফিলউদ্দীন আলমগীর-এর সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক মাওলানা সোহেল আহমাদ।

কুমিল্লা মহানগরী
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে কুমিল্লা মহানগরীর কুমিল্লা আদর্শ সদর স্থল বন্দর লোড আনলোড শ্রমিক ইউনিয়নের উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের কুমিল্লা মহানগরী সভাপতি কাজী নজির আহমদ।

বরিশাল মহানগর
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে বরিশাল মহানগরের উদ্যোগে আলোচনা সভা ও খাদ্য বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

গাজীপুর মহানগর
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে গাজীপুর মহানগরের মেট্রো মধ্য থানার উদ্যোগে আলোচনা সভা ও দোআ অনুষ্ঠিত হয়েছে। থানা সভাপতি মিনারুল ইসলাম মাহারিদ এর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন মহানগর সভাপতি মো. মুহিউদ্দিন।

নোয়াখালী জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জ উপজেলার উদ্যোগে শ্রমিক পরিবারের সন্তানদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে। উপজেলা সভাপতি এবিএম হেলাল উদ্দীন-এর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলা সভাপতি এডভোকেট জহিরুল আলম। বিশেষ অতিথি উপজেলার উপদেষ্টা অধ্যক্ষ বেলায়েত হোসেন।

ঠাকুরগাঁও জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে ঠাকুরগাঁও জেলার উদ্যোগে শ্রমিক
পরিবারের সন্তানদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে।

ফরিদপুর জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে ফরিদপুর জেলার ভাঙা উপজেলার উদ্যোগে আলোচনা সভা ও দোআ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে ব্রাহ্মণবাড়িয়া নবীনগর পৌরসভার উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

কক্সবাজার জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে কক্সবাজার জেলার উদ্যোগে আলোচনা সভা ও দোআ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

ময়মনসিংহ জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে ময়মনসিংহ জেলার উদ্যোগে আলোচনা সভা ও দোআ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

চট্টগ্রাম জেলা উত্তর
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে চট্টগ্রাম জেলা উত্তরের সীতাকুন্ড থানা
উত্তরের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

হবিগঞ্জ জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার উদ্যোগে হামদ, নাত, ক্বেরাত ও সাধারণ জ্ঞানের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

জামালপুর জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে জামালপুর জেলার সদর উপজেলার ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা ও দোআ অনুষ্ঠিত হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তি

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com