‘গণতন্ত্র’ হরণ করে এক দলীয় স্বৈরশাসন কায়েম করা আওয়ামী লীগের ইতিহাস: নজরুল

0

আওয়ামী লীগের শাসনের ইতিহাস হলো রাজনৈতিক দলকে নিষিদ্ধ করে এক দলীয় স্বৈরশাসন কায়েম করা বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। তিনি বলেন, ‘তাদের ইতিহাস হলো গণতান্ত্রিক আন্দোলনের বিরুদ্ধে অবস্থান নেওয়া। বিশেষ ক্ষমতা আইন প্রণয়নের মাধ্যমে মানুষের গণতান্ত্রিক অধিকার হরণ করা৷’

সোমবার (১৪ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত এক আলোচনা সভায় এ মন্তব্য করেন তি‌নি। গণতন্ত্র পুনরুদ্ধারে স্বৈরাচার প্রতিরোধ দিবস উপলক্ষে সভার আয়োজন করে ৯০এর ডাকসু ও সর্বদলীয় ছাত্র ঐক্য।

প্রধান অতিথির বক্তব্যে নজরুল ইসলাম খান ব‌লে‌ছেন, বর্তমা‌নে দে‌শের যে অবস্থা এই অবস্থায় ছাত্রদের ওপর আমা‌দের প্রত‌্যাশা বেশি। তা‌দের‌ সাম‌নের কাতা‌রে থাক‌তে হ‌বে। আমরাও তা‌দের সা‌থে আছি।

তিনি বলেন, বাংলাদেশ বিশ্বের গণতান্ত্রিক দেশের সম্মেলনে দাওয়াত পায় না। বিশ্ব স্বীকার করে না যে বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ। ইকোনমিক ইন্টেলিজেন্সের রিপোর্ট অনুযায়ী বাংলাদেশ হাইব্রিড গণতন্ত্রের দেশ। যেখানে বিরোধী দলকে আন্দোলনে বাঁধা দেওয়া হয়, মানুষের গণতান্ত্রিক অধিকার হরণ করা হয়, যেখানে স্বাধীনভাবে নির্বাচন হয় না।

চলমান স্বৈরতান্ত্রিকতার বিরুদ্ধে ছাত্রদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, একুশের ভাষা আন্দোলন, স্বায়ত্তশাসনের আন্দোলন, স্বাধীনতার সংগ্রাম বা গণতন্ত্র পুনঃ প্রতিষ্ঠার লড়াইটা শুরু করে ছাত্ররা। সেটা বেগবান হয় যখন তাদের সঙ্গে যুক্ত হয় শ্রমিক, যুব সংগঠন এবং জনগণ। আগামীতেও এর ব্যতিক্রম হবে না।

সবাই‌কে আন্দোলনের প্রস্তু‌তি নেওয়ার আহবান জা‌নি‌য়ে তি‌নি ব‌লেন, সবাইকে আন্দোলনের প্রস্তু‌তি নি‌তে হ‌বে। এই সরকার‌কে ক্ষমতা থে‌কে সরাতে হ‌বে। আমরাও ছাত্রদের আন্দোলনের সঙ্গে আছি।

বিএনপি ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক ও ডাকসুর সাবেক ভিপি আমানউল্লাহ আমান এর সভাপ‌তি‌ত্বে আলোচনা সভায় আরও উপ‌স্থিত ছি‌লেন বিএন‌পির যুগ্ন মহাস‌চিব খায়রুল ক‌বির খোকন, বিএনপির নেতা ড. আসাদুজ্জামান রিপন, সাবেক ছাত্র নেতা এম এ জলিল, ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুনসহ অনেকে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com