স্বৈরাচার প্রতিরোধ দিবসে ছাত্রদলের ফুলেল শ্রদ্ধা

0

স্বৈরাচার প্রতিরোধ দিবসে ফুলেল শ্রদ্ধা জানিয়েছে জাতীয়তাবাদী ছাত্রদল। সোমবার (১৪ ফেব্রুয়ারি) সকালে হাইকোর্ট গেট সংলগ্ন শিক্ষা অধিকার চত্বরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন নেতারা।

জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সভাপতি ফজলুর রহমান খোকনের নেতৃত্বে এ সময়  সিনিয়র সহ-সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবন, সহ-সভাপতি মামুন খান, মাজেদুল ইসলাম রুমন, মাহমুদুল হাসান বাপ্পী, মোক্তাদির হোসেন তরু, সিনিয়র যুগ্ন সম্পাদক আমিনুর রহমান আমিন, সাংগঠনিক সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল, যুগ্ন সম্পাদক মইন উদ্দিন রাজু, তানজিল হাসান, মাহমুদ সর্দার, নিজাম উদ্দিন রিপন, করিম প্রধান রনি, সহ-সাধারন সম্পাদক কে এম সাখাওয়াত হোসেন, আক্তার হোসেন,জামিল হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আহবায়ক রাকিবুল ইসলাম রাকিব প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৪ই ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন’স ডে হিসাবে সারা বিশ্বে পরিচিত হলেও, বাংলাদেশের ইতিহাসে বিশেষভাবে গুরুত্বপূর্ণ ১৯৮৩ সালের ১৪ই ফেব্রুয়ারি। অনেকে এই দিনটিকে পালন করেন ‘স্বৈরাচার প্রতিরোধ দিবস’ হিসেবে। এই দিনেই সামরিক শাসনের বিরুদ্ধে শুরু হয় ছাত্র আন্দোলন, কালক্রমে যেটি গণআন্দোলনে রূপ নিয়েছিল। তখন জেনারেল এরশাদের সামরিক সরকারের বিতর্কিত শিক্ষানীতির বিরুদ্ধে শিক্ষার্থীরা প্রতিরোধ গড়ে তোলে। তখনকার শিক্ষামন্ত্রী ড. মজিদ খান ১৯৮২ সালের ২৩শে সেপ্টেম্বর একটি নতুন শিক্ষানীতির প্রস্তাব করেন। সেখানে প্রথম শ্রেণী থেকেই আরবি ও দ্বিতীয় শ্রেণী থেকে ইংরেজি শিক্ষা বাধ্যতামূলক করা হয়। উচ্চশিক্ষা অর্জনের জন্য মাপকাঠি করা হয় মেধা অথবা পঞ্চাশ শতাংশ ব্যয়ভার বহনের ক্ষমতা। এই নীতি ঘোষণার পর থেকেই আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com