‘খালেদা জিয়ার চিকিৎসা দেশে সম্ভব নয়’

0

দেশে করোনা পরিস্থিতি বেড়ে যাওয়ায় হাসপাতাল থেকে বাসায় ফেরার পর বাসায় রেখেই চিকিৎসা দেয়া হচ্ছে বিএনপি চেয়ারপার্সন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে। বেগম খালেদা জিয়ার চিকিৎসক ও বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এজেড এম জাহিদ হোসেন বলেন, মেডামকে বাসায় রেখে চিকিৎসা দিচ্ছেন মেডিকেল বোর্ড। প্রতিদিন মেডিকেল বোর্ডের কোন না কোন সদস্য তাঁর শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করেন, নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা-নিরিক্ষা করেন। তাঁর শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করে সে অনুযায়ী তাঁকে চিকিৎসা দেওয়া হচ্ছে। সম্পূর্ণ সাবধানতা অবলম্বন করেই সব করা হয়ে থাকে।

তিনি আরও বলেন, তাঁর যে কোন স্বাস্থ্য ঝুঁকির সম্ভাবনা সব সময় রয়েছে। কারণ তাঁর লিভার সিরোসিসের যে চিকিৎসা, সেটা কিন্তু আমরা করতে পারিনি এখনও। এ দেশে এর চিকিৎসা সম্ভব নয়।

এর আগে বেগম খালেদা জিয়া বাসায় ফেরার  দিন সন্ধ্যায় তাঁর স্বাস্থ্যের সর্বশেষ অবস্থা তুলে ধরতে ঢাকার এভারকেয়ার হাসপাতালে সংবাদ সম্মেলন করেন তার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের সদস্যরা। তিনি এখনও সুস্থ নন বলে জানিয়েছেন তাঁর চিকিৎসকরা। গত ১৩ নভেম্বর ঢাকার এভারকেয়ার হাসপাতালে ভর্তি হয়েছিলেন। কিন্তু দেশে করোনা পরিস্থিতি বেড়ে যাওয়ায় তাঁকে বাসায় পাঠানো হয়েছে। সেখানে রেখেই চিকিৎসা দেয়া হচ্ছে বেগম খালেদা জিয়াকে।  হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১০ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয় তাঁর জন্য।

বোর্ডের প্রধান অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদার বলেন,  বেগম খালেদা জিয়া এখনও পুরোপুরি সুস্থ না হলেও মহামারির এই সময়ে আবার কোভিড সংক্রমণের ঝুঁকি এড়াতে তাঁকে বাসায় পাঠানো হয়েছে। পরিস্থিতির অবনতি হলে হাসপাতালে ফেরত আনা হবে।

‘উনার দুইটা কন্ডিশন। এক নম্বর হচ্ছে, উনি ক্লিনিক্যালি স্টেবল বাট নট কিউর। বাট সি ইজ নট ফ্রি অব ডিজিস। দুই নম্বর হচ্ছে, আমাদের কোভিড পরিস্থিতির জন্য, সেকেন্ডারি ইনফেকশনের জন্য এবং সি ইজ ভেরি মাচ ভালনারেবল। সেজন্য আপাতত উনাকে বাসায় পাঠাচ্ছি। এরপরে যদি কোনো রকম ক্রাইসিস হয়, উই আর রেডি টু রিসিভিং হার এগেইন ইন হসপিটাল।’

বেগম খালেদা জিয়ার চিকিৎসার প্রসঙ্গ টেনে অধ্যাপক শাহাবুদ্দিন বলেন, ‘আমাদের বাংলাদেশের প্রেক্ষাপটে যতগুলো পসিবল ট্রিটমেন্ট ছিল, তা আমরা দিয়েছি। আমরা হসপিটালের ডাক্তারদের সাথে, বাইরের কনসালটেন্টের সাথে, অন্যান্য হাসপাতালের বিশেষজ্ঞদের সাথে আলোচনা করেছি। আমরা বিদেশি কনসালটেন্টদের সাথে ইউকে, আমেরিকা, অস্ট্রেলিয়ার কনসালটেন্টদের সাথে কথা বলেছি। সবারই একই মত যে, আপাতত আমরা কনট্রোল করেছি। বাট সি নিডস টু গো এবরোড ফর হার পারমেন্ট ট্রিটমেন্ট।’

বিএনপি চেয়ারপারসনকে উন্নত চিকিৎসার জন্য বিদেশ পাঠাতে তাঁর দলের দাবি তোলার পাশাপাশি পরিবারের পক্ষ থেকে বারবার আবেদন করা হলেও সরকার রহস্যজনকভাবে তা উপেক্ষা করছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com