আজ বাকশাল-গণতন্ত্র হত্যার কালো দিবস

0
আজ জানুয়ারি ২৫— বাকশাল-গণতন্ত্র হত্যার কালো দিবস। এই দিন ১৯৭১-এর স্বাধীনতা যুদ্ধের মুলনীতি সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার-এর চেতনাকে পায়ে ঠেলে বহুদলীয় সংসদীয় গণতান্ত্রিক ব্যবস্থার পরিবর্তে একদলীয় স্বৈরতান্ত্রিক বাকশালীয় শাসন ব্যবস্থা চালু করা হয়েছিল।

 

এইদিন জাতীয় সংসদে মাত্র এগারো মিনিট আলোচনা করে সংবিধানের চতুর্থ সংশোধনীর মাধ্যমে বহুদলীয় গণতান্ত্রিক ব্যবস্থা বাতিল করে একদলীয় বাকশাল ব্যবস্থা চালু করা হয়। উত্থাপনের পর মাত্র এগারো মিনিটে এই বিল সংসদে পাশ করা হলেও রাষ্ট্রপতির অনুমোদন স্বাক্ষর ছাড়াই তা প্রবর্তন করা হয় যা ছিল সংবিধানের লঙ্ঘন। বাকশাল বাদে সব রাজনৈতিক দল নিষিদ্ধ করা হয়। সকল সংবাদপত্র বন্ধ করে দিয়ে শুধুমাত্র সরকারি নিয়ন্ত্রণে চারটি পত্রিকা চালু রাখা হয়।
বাকশালের মাধ্যমে মানুষের রাজনৈতিক দল গঠনের অধিকার ও গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচনের মাধ্যমে জনপ্রতিনিধি নির্বাচনের অধিকার কেড়ে নেয়া হয়েছিল।
স্বাধীন সংবাদ মাধ্যম বন্ধ করে দেয়ার মাধ্যমে নাগরিকদের মত প্রকাশের অধিকারকেও পদদলিত করা হয়।
মহান স্বাধীনতাযুদ্ধে মুক্তি ও গণতন্ত্রের আকাঙ্ক্ষায় লাখো মানুষের জীবন দান, সম্ভ্রমহানি ও অগণিত মানুষের পঙ্গুত্ব বরণের ঘটনাকে তুচ্ছ করে আধুনিক রাষ্ট্রের সকল বৈশিষ্ট্যকে ধুলিসাৎ করে ক্ষমতাকে নির্লজ্জভাবে চিরস্থায়ী করাই ছিল বাকশালের লক্ষ্য।
তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com