আন্দোলন-সংগ্রামে জয়ী হতে হলে খালেদা জিয়ার মতো আপসহীন হতে হবে: গয়েশ্বর

0

আন্দোলন-সংগ্রামে জয়ী হতে হলে বিএনপির চেয়ারপারসন খালেদা খালেদা জিয়ার মতো আপসহীন হতে হবে বলে মন্তব্য করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

গতকাল বৃহস্পতিবার (২০ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবে জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা (জাসাস) আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৮৬তম জন্মদিন উপলক্ষে আলোচনা সভা ও প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠানে আয়োজন করে জাসাস।

অনুষ্ঠানে জিয়াউর রহমানের স্মৃতিচারণ করে গয়েশ্বর চন্দ্র রায় বলেন, জিয়াউর রহমান মিতব্যয়ী ছিলেন বলে তার গুলশানে কোনো বাড়ি ছিল না। তিনি সততার সঙ্গে পরিবারের সদস্যদের সেই পথ দেখাতে পেরেছেন। সেই কারণে খালেদা জিয়ার কোনো বাড়ি ছিল না। যেহেতু জিয়াউর রহমান তাদের জন্য কোনো আশ্রয় রেখে যেতে পারেননি, তাই খালেদা জিয়া এখন নিরাশ্রিত ভাড়াটিয়া।

তিনি বলেন, জিয়াউর রহমানের জীবনী থেকে শিক্ষা নিয়ে নিজের ভেতর থেকে অহংকারবোধ ছেটে ফেলা দরকার। আমাদেরকে সত্যিকারের জিয়াউর রহমানকে চিনতে হবে। তার মতো চলতে গেলে তাকে অনুসরণ করতে হবে।

বিএনপির স্থায়ী কমিটির এ সদস্য আরও বলেন, জিয়াউর রহমান বলতেন সমালোচনা গণতন্ত্রের সৌন্দর্য্য। নানা পথ থাকবে, নানা মত থাকবে। আর এগুলো যদি না থাকে তাহলে বহুদল থাকবে কী করে। বহুমত থাকবে কিন্তু দেশটাকে বাঁচাতে হলে একটা মতে আসতে হবে। সে কারণে আমরা বলেছিলাম- ‘নানা মানুষ নানা মত, দেশ বাঁচাতে ঐক্যমত’।

তিনি বলেন, আমরা জাতির আগ্রহের জায়গা বুঝি না। আমরা কখনো দলীয় স্বার্থের বাইরে কিছু করতে চাই না, এটা আমাদের জাতিগত সমস্যা। তবে জাতি কী চায়, জাতির চাহিদা কী- এটা জিয়াউর রহমান বুঝতেন। অনেক কাজে জিয়াউর রহমান সমালোচিত হয়েছে। আজকে কিন্তু জিয়াউর রহমানের সে কাজগুলোই দেশটাকে টিকিয়ে রেখেছে।

জিয়াউর রহমানের যে কর্ম কৌশল- সেগুলো আমাদের বুঝহে হবে, উপলব্ধি করতে হবে। তাহলেই আমরা লক্ষ্যে পৌঁছাতে পারবো। তবে হতাশার কিছু নাই। পথ চলতে গেলে কখনো হোঁচট খেয়ে পথে বসে পড়তে হয়। কিন্তু বসে থাকলে চলবে না। আবার উঠে দাঁড়িয়ে পথ চলতে হবে। লক্ষ্যে পৌঁছাতে হবে, যোগ করেন গয়েশ্বর চন্দ্র রায়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com