আবারও ইরানকে সতর্ক করলো ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস

0

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস ইরানকে সতর্ক করে দিয়ে বলেছেন, দেশটির পরমাণু কর্মসূচি নিয়ে ভিয়েনায় চলমান সংলাপ হচ্ছে একটি চুক্তিতে পৌঁছানোর শেষ সুযোগ। তিনি তার ভাষায় সংলাপে আন্তরিক হতে ইরানি কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি এমন সময় এ সতর্কবাণী উচ্চারণ করলেন যখন ভিয়েনা সংলাপে ইরানের প্রতিনিধিদলের প্রধান আলী বাকেরি-কানি বলেছেন, চলতি আলোচনায় তিনি দু’টি প্রস্তাবের খসড়া উপস্থাপন করলেও ইউরোপীয়দের পক্ষ থেকে আলোচনার জন্য কোনো গঠনমূলক প্রস্তাব উত্থাপন করা হয়নি।

তিনি ইরানের ইংরেজি নিউজ চ্যানেল প্রেসটিভিকে আরো বলেছেন, যুক্তরাষ্ট্রের নিপীড়নমূলক নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং ইরানের পরমাণু কর্মসূচি হচ্ছে ভিয়েনা সংলাপের মতপার্থক্যের প্রধান দু’টি বিষয়।

বাকেরি-কানি বলেন, দু’টি বিষয়েই ইরানের পক্ষ থেকে বলার মতো কথা থাকলেও ইউরোপীয়রা কোনো প্রস্তাবই তুলে ধরছে না।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিভারপুলে জিসেভেনভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে দেয়া বক্তৃতায় আরো দাবি করেন, ইরানকে পরমাণু সমঝোতার শর্তগুলো মেনে নিতে হবে এবং এজন্য এখনো সময় আছে।

তিনি এই সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের পুরোপুরি বেরিয়ে যাওয়া কিংবা এটির শর্ত বাস্তবায়নে ইউরোপীয় দেশগুলোর ব্যর্থতার বিষয়টি পুরোপুরি এড়িয়ে গেছেন। ইউরোপ এবং যুক্তরাষ্ট্রেরও যে পরমাণু সমঝোতা মেনে নিয়ে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে তার কোনো উল্লেখ লিজ ট্রাসের বক্তব্যে ছিল না।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com