পাল্টাপাল্টি হামলার মধ্য দিয়ে চলছে ৮৩৫ ইউপির ভোটগ্রহণ

0

দ্বিতীয় ধাপে ৮৩৫টি ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ করছে নির্বাচন কমিশন। আজ বৃহস্পতিবার সকাল ৮টা থেকে ৮ হাজার ৪৯২টি কেন্দ্রে শুরু হয় ভোটগ্রহণ। একটানা চলবে বিকেল ৪টা পর্যন্ত। এর মধ্যে ২০টি ইউনিয়ন পরিষদে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং বাকিগুলোতে ব্যালট পেপারে ভোটগ্রহণ হবে।

এদিন সকালে ভোটগ্রহণ শুরুর আগেই বিভিন্ন এলাকায় পাল্টাপাল্টি হামলার অভিযোগ উঠে। নির্বাচনী সহিংসতায় এখন পর্যন্ত একজন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ৩০ জন।

চট্টগ্রাম
নির্বাচন শুরুর আগে সকাল ৮টা ২০ মিনিটে চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার সোনাছড়ি ইউনিয়ন পরিষদ এলাকায় দুই ইউপি সদস্য পদপ্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় তারা চট্টগ্রাম-ঢাকা মহাসড়ক অবরোধ এবং কেন্দ্র দখলের চেষ্টা করেন।

সূত্র জানিয়েছে, অবরোধের কারণে প্রায় ২০ মিনিট যান চলাচল বন্ধ থাকে। পরবর্তীতে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়।

চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (সীতাকুণ্ড সার্কেল) আশরাফুল করিম বলেন, পুলিশ ঘটনাস্থলে গিয়ে অবরোধকারীদের ছত্রভঙ্গ করে দেয়। শান্তিপূর্ণভাবে সীতাকুণ্ড উপজেলায় ভোটগ্রহণ চলছে। কিছু মানুষ বিশৃঙ্খলা সৃষ্টি চেষ্টা করেছিল, তবে পুলিশ তাদের প্রতিহত করেছে।

চট্টগ্রামের সীতাকুণ্ড, মীরসরাই ও ফটিকছড়ি উপজেলার ৩৭টি ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ চলছে।

নরসিংদী
নরসিংদীর রায়পুরা উপজেলার বাঁশগাড়ী ইউনিয়নে আওয়ামী লীগ ও বিদ্রোহী স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে দুলাল মিয়া (৪০) নামে একজন নিহত হয়েছে। সংঘর্ষে আহত হয়েছেন অন্তত ৫ জন।

এদিন সকালে নরসিংদীর সিনিয়র সহকারী পুলিশ সুপার (রায়পুরা সার্কেল) সত্যজিৎ কুমার ঘোষ এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘আজ নির্বাচন শুরুর আগে ভোর ৬টার দিকে বাঁশগাড়ী ইউনিয়নের বটতলী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের কাছে সংঘর্ষ হয়। নিহত যুবক বটতলী গ্রামের সিরাজ মিয়ার ছেলে দুলাল মিয়া।’

স্থানীয় বাসিন্দারা জানান, রায়পুরা উপজেলার বাঁশগাড়ী ইউনিয়নে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী ও বিদ্রোহী পক্ষের চেয়ারম্যান প্রার্থীর মধ্যে সংঘর্ষ হয়।

তারা আরও জানান, আধিপত্য বিস্তার ও ইউপি নির্বাচন নিয়ে বর্তমান চেয়ারম্যান আশরাফুল হক ও ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি হাসান মিয়ার ছেলে ও স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী রাতুল হাসান জাকির মধ্যে বিরোধ চলছিল।

নির্বাচন ও পূর্বশত্রুতার জেরে ২ পক্ষের সমর্থকরা টেঁটা নিয়ে সংঘর্ষে লিপ্ত হয়। সেসময় ককটেল বিস্ফোরণ হয়। সংঘর্ষের সময় ঘটনাস্থলেই দুলাল মিয়া নামে এক যুবক নিহত হন এবং অন্তত ৫ জন আহত হন। আহতদেরকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

লক্ষ্মীপুর

লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চরগাজীতে ভোট শুরুর আগেই কেন্দ্র দখলে নিতে হামলা ও গুলির অভিযোগ উঠেছে সদস্য প্রার্থী শেখ ফরিদ ও তার সমর্থকদের বিরুদ্ধে।

গুলিবিদ্ধ অবস্থায় আজাদ উদ্দিন ও ধারালো অস্ত্রের কোপে আহত জাফর আলীকে নোয়াখালী জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আজ বৃহস্পতিবার ভোররাতে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্র জানিয়েছে, চরগাজী ইউনিয়নের পূর্ব বয়ারচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে হামলার পর নির্বাচনে দায়িত্বে থাকা কর্মকর্তারা পালিয়ে যান।

গুলিবিদ্ধ আজাদ প্রতিদ্বন্দ্বী সদস্য প্রার্থী আবদুর রব বেপারীর ভগ্নীপতি ও আহত জাফর তার ভাগিনা। আহতরা চরগাজীর বয়ারচর গ্রামের বাসিন্দা।

রামগতি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ সোলাইমান বলেন, ‘আমরা ঘটনাস্থলে আছি। কী কারণে ঘটনাটি ঘটেছে বা কারা ঘটিয়েছে তদন্ত চলছে। তদন্ত অনুযায়ী ও অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

সাতক্ষীরা

সাতক্ষীরা সদর উপজেলায় বৈকারি ইউপির ৩নং ওয়ার্ডের খলিলনগর প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সংঘর্ষে ১৫ জন আহত হয়েছেন।

সকাল ৮টা থেকে সাতক্ষীরা সদর উপজেলার ১৩টি ইউনিয়নে নির্বাচন চলছে।

বৈকারি ৩নং ওয়ার্ডের সদস্য প্রার্থী মেহেদি হাসান দোলনের হাবিবুর রহমান জানান, সকাল ৮টার দিকে নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী আসাদুজ্জামান অসলে ইউপি সদস্য প্রার্থী মনঞ্জুর রহমানকে নিয়ে কেন্দ্রে যান। সেখানে গিয়ে আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থী আবু মো. মোস্তাফা কামালের লোকজনকে বের করে দেওয়ার চেষ্টা করলে বিদ্রোহী প্রার্থীর সমর্থকরা বাধা দেন। এ সময় দু’পক্ষের মধ্যে সংঘর্ষে ১৫ জনের মতো আহত হন। আহতদের স্থানীয় ক্লিনিকে ভর্তি করা হয়েছে।

নৌকা প্রতীকের প্রার্থী আসাদুজ্জামান অসলে অভিযোগ করে জানান, তিনি আজ সকাল সাড়ে ৮টার দিকে খলিলনগর কেন্দ্রে তার লোকজনের খোঁজখবর নিতে যান। গাড়ি থেকে নামার পর পরই তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী আবু মো. মোস্তফা কামালের সমর্থকরা তার ওপর হামলা চালায়। এতে তিনিসহ ৬ জন আহত হন।

সাতক্ষীরা জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার নাজমুল কবির জানান, সকালে বৈকারি ইউনিয়নে একটি ঘটনা ছাড়া অন্য কোথাও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। শান্তিপূর্ণভাবে নির্বাচন হচ্ছে।

দ্বিতীয় দফায় ৮৪৮টি ইউনিয়ন পরিষদে নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। এর মধ্যে ৭টি ইউনিয়ন পরিষদের ভোট স্থগিত, একটির বাতিল করা হয়। এ ছাড়া, চেয়ারম্যান পদে ৮১ জন, সংরক্ষিত সদস্য পদে ৭৩ জন এবং সাধারণ সদস্য পদে ২০৩ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

৮৩৫ ইউপিতে চেয়ারম্যান পদে ৩ হাজার ৩১০ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৯ হাজার ১৬১ জন এবং সাধারণ সদস্য পদে ২৮ হাজার ৭৪৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এসব ইউনিয়নে মোট ভোটার ১ কোটি ৬৫ লাখ ৯৫ হাজার ২২৬ জন। এর মধ্যে পুরুষ ৮৪ লাখ ৫ হাজার ৮৩১ জন, নারী ৮১ লাখ ৮৯ হাজার ৩৭৯ জন এবং তৃতীয় লিঙ্গের ১৬ জন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com