চীনে আরও শক্তিশালী হচ্ছেন শি জিনপিং

0

চীনে আরও শক্তিশালী হচ্ছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। আগামী সপ্তাহে দেশটির ক্ষমতাসীন দল কমিউনিস্ট পার্টির শীর্ষস্থানীয় নেতাদের এক সম্মেলন থেকে এটি স্পষ্ট হবে বলে মনে করা হচ্ছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত কমিউনিস্ট পার্টির শক্তিশালী কেন্দ্রীয় কমিটির প্রায় ৪০০ সদস্য বেইজিংয়ে জড়ো হবেন। সেখানে রুদ্ধদ্বার বৈঠক করবেন তারা।

এই বৈঠক আগামী শরতে কমিউনিস্ট পার্টির ২০তম দলীয় কংগ্রেসের পথ প্রশস্ত করবে। সেখানে তৃতীয় মেয়াদে শি জিনপিংকে নেতা নির্বাচন করা হবে বলে প্রতীয়মান হচ্ছে। সেক্ষেত্রে মাও সেতুংয়ের পর শি জিনপিং-ই দেশটির সবচেয়ে শক্তিশালী নেতা হিসেবে আবির্ভূত হবেন।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া জানিয়েছে, আগামী সপ্তাহের পূর্ণাঙ্গ সভায় ক্ষমতাসীন দলের শীর্ষস্থানীয় নেতারা দলের ১০০ বছরের অর্জনগুলো উদযাপনের একটি প্রস্তাব নিয়ে আলোচনা করবেন।

বিশ্লেষকরা বলছেন, আগামী সপ্তাহের সম্মেলনটি বেশ তাৎপর্যপূর্ণ। এটি ২০২২ সালের গুরুত্বপূর্ণ পার্টি কংগ্রেসের আগে শি জিনপিংকে দলে তার অবস্থান আরও সংহত করতে সাহায্য করবে।

শি জিনপিং ২০১২ সালে চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনি দেশটির কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, সাধারণ সম্পাদক হওয়ার পর থেকেই শি দেশটির ইতিহাসে ধারাবাহিকভাবে আত্মপ্রত্যয়ী ও নিরঙ্কুশ কর্তৃত্ববাদী যুগের সূচনা করেন।

পরাক্রমশালী দেশ হিসেবে বিশ্বের কাছে চীনের অবস্থান পাকাপোক্ত করতে তিনিই এখন সামনে থেকে কেন্দ্রীয় নেতৃত্ব দিচ্ছেন। দুর্নীতিবিরোধী অভিযানে সফলতার পাশাপাশি ভিন্নমতাবলম্বীদের বিরুদ্ধে ব্যাপক ধরপাকড়ের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। ২০১৭ সালের অক্টোবরে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের চিন্তাকে দলীয় গঠনতন্ত্রে অন্তর্ভুক্ত করার প্রস্তাব সর্বসম্মতিক্রমে অনুমোদন করে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি। আধুনিক চীনের রূপকার হিসেবে স্বীকৃত মাও সেতুংয়ের পর শি জিনপিং হলেন দ্বিতীয় ব্যক্তি, ক্ষমতাসীন থাকা অবস্থায় যার চিন্তা দলীয় গঠনতন্ত্রে মতাদর্শের মর্যাদা পায়। মতাদর্শের মর্যাদা পাওয়ায় মাওয়ের মতবাদ যেমন মাওবাদ হিসেবে বিবেচিত হয়, শি’র চিন্তাধারাও বিবেচিত হচ্ছে শিবাদ হিসেবে। এর বিরুদ্ধে যেকোনও চ্যালেঞ্জ কমিউনিস্ট পার্টির বিরুদ্ধে অবস্থান হিসেবে বিবেচিত হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com