বর্তমান সরকারের তথাকথিত ‘উন্নয়ন’ প্রকৃতপক্ষে ‘ব্যর্থতার’ নির্দেশক: রব

0

জেএসডি সভাপতি .. আবদুর রব বলেছেন, কয়েক কোটি মানুষকে প্রচণ্ড দুর্যোগের মধ্যে ঠেলে দিয়ে বহুতল বিল্ডিং বাফ্লাইওভার কোনো দেশের উন্নয়নের মাপকাঠি হতে পারে না।

মঙ্গলবার ( মে) জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) স্থায়ী কমিটির সভায় তিনি এসব কথা বলেন।

.. রব বলেন, দেশের পাঁচ কোটি মানুষ দারিদ্র্যসীমার নিচে অবস্থান করছে। ৩০ লাখের অধিক বিশ্ববিদ্যালয় গ্রাজুয়েশন সম্পন্ন করা ছাত্র বেকার।

প্রতি চার জন শিশুর একজন অপুষ্টির শিকার। তারপরও রাষ্ট্রীয় অর্থের অপচয় করে উন্নয়নের ঢাকঢোল পেটানো সাধারণ মানুষের সঙ্গে রসিকতার নামান্তর।

নিরন্ন মানুষের হাহাকার, কর্মক্ষম যুবকদের বেকারত্বের অভিশাপে প্রমাণ হয়েছে সরকারের তথাকথিতউন্নয়নপ্রকৃতপক্ষে সরকারেরব্যর্থতারনির্দেশক। আজ মা অভাবের তাড়নায় নবজাতককে রাস্তায় ফেলে যাচ্ছে।

এগুলো সমাজ উন্নয়নের প্রতিফলন নয়।

তিনি বলেন, মুক্তিযুদ্ধ সংগঠিত হয়েছিল দারিদ্র বিমোচনের জন্য। উন্নয়নের নামে বৈষম্যের জন্য নয়।  ক্ষমতায় এসে ফ্যাসিবাদ প্রতিষ্ঠার মাধ্যমে সরকার দুর্নীতি অপচয় নিয়ন্ত্রণে সক্ষমতা হারিয়ে ফেলেছে।

.. রব আরো বলেন, সমাজের সকল অংশে স্তরে মানুষের অংশগ্রহণ সম্মতি ভিত্তিক গণমুখী সরকার ব্যবস্থা প্রতিষ্ঠা করতে পারলে বাংলাদেশের জন্য আরো দ্রুততর গতিতে আর্থসামাজিক উন্নয়ন দারিদ্র্যসহ সকল অভিশাপ স্বল্পতম সময়ের মধ্যে নির্মূল করার বিপুল সুযোগ সৃষ্টি হবে। এসব চ্যালেঞ্জ মোকাবেলায় রাষ্ট্রীয় রাজনীতিতে আমূল সংস্কার করতে হবে।আমাদের রাজনৈতিক প্রতিষ্ঠান গুলোসহ প্রশাসন, অর্থনৈতিক আর্থিক অবকাঠামো সমূহে সর্বোপরি আমাদের সামাজিক সংস্কৃতিতে মৌলিক পরিবর্তন আনতে হবে। লক্ষ্যে বৃহত্তর গণআন্দোলন গড়ে তুলে গণঅভ্যুত্থানের মাধ্যমেজাতীয় সরকারগঠন করে রাষ্ট্রীয় সংস্কার সমূহ সম্পন্ন করতে হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com