মানবাধিকার পুরস্কার জিতল ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’

0

সুইডেনের সম্মানজনক ওলফ পালমে হিউম্যান রাইটস প্রাইজ জিতেছে দ্য ব্ল্যাক লাইভস ম্যাটার গ্লোবাল নেটওয়ার্ক ফাউন্ডেশন।

বিশ্বজুড়ে ‘পুলিশের বর্বরতা এবং জাতিগত সহিংসতার বিরুদ্ধে শান্তিপূর্ণ নাগরিক অবাধ্যতা’কে প্রচার করায় এ ফাউন্ডেশনকে সম্মান জানানো হয়েছে বলে জানায় বিবিসি।

সারা বিশ্বের কোটি কোটি মানুষের পাশাপাশি শুধুমাত্র যুক্তরাষ্ট্রেই ব্ল্যাক লাইভস ম্যাটার (বিএলএম) আন্দোলনে ২ কোটি মানুষ সংখ্যা নেয়।

অনলাইন আয়োজনের মাধ্যমে শনিবার সুইডেনের রাজধানী স্টকহোমে এ পুরস্কার দেওয়ার কথা রয়েছে।

এ পুরস্কারের মূল্যমান ১ লাখ ডলার। ১৯৮৬ সালে আততায়ীর হাতে নিহত সুইডিশ প্রধানমন্ত্রী ও প্রসিদ্ধ মানবাধিকার সমর্থক ওলফ পালমের নামে এই পুরস্কার প্রবর্তন করা হয়।

২০১৩ সালে যুক্তরাষ্ট্রে যাত্রা করে ব্ল্যাক লাইভস ম্যাটার অন্দোলন। এর পর আফ্রিকান-আমেরিকানদের ওপর ঘটা একাধিক নিষ্ঠুর ঘটনার প্রেক্ষিতে আন্তর্জাতিক স্লোগানে পরিণত হয়।

জর্জ ফ্লয়েড, ব্রেওনা টেইলর ও আরও কিছু মৃত্যুর পর এ আন্দোলনে যুক্তরাষ্ট্র ও সারা বিশ্বের ছড়িয়ে পড়ে।

পুরস্কারদাতাদের পক্ষ থেকে জানানো হয়, বিএলএম দেখায় যে বর্ণবাদ ও বর্ণবাদী সহিংসতা শুধু আমেরিকান সমাজের সমস্যা নয়, এটা বৈশ্বিক সমস্যা।

তাদের মতে, বর্ণের কারণে সমভাবে মূল্যায়িত না হওয়া আফ্রিকান-আমেরিকান সংখ্যালঘুদের কষ্ট, বেদনা ও ক্রোধকে অনন্যভাবে প্রকাশ করেছে এই ফাউন্ডেশন।

নরওয়ের এমপি পিটার আইডে এ বছরের নোবেল শান্তি পুরস্কারের জন্য বিএলএম ফাউন্ডেশনকে মনোনীত করেছেন। মনোনয়ন পত্রে তিনি জানান, জাতিগত অবিচারের বিরুদ্ধে বিশ্বব্যাপী লড়াইয়ে এই ফাউন্ডেশন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com