আঞ্চলিক নিরাপত্তা প্রশ্নটি আবার ভাবুন, সুযোগ গ্রহণ করুন: ইরান

0

ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ প্রতিবেশী দেশগুলোর উদ্দেশে বলেছেন, আঞ্চলিক নিরাপত্তার প্রশ্নে নিজেদের অবস্থান পুনর্মূল্যায়ন করুন এবং শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে সহযোগিতার যে সুযোগ এসেছে তাকে কাজে লাগান। তিনি বলেন, “এই নিরাপত্তা পয়সার বিনিময়ে কেনা যায় না কিংবা বিদেশ থেকে অস্ত্র কিনে তা নিশ্চিত করা যায় না।”

গতকাল (বৃহস্পতিবার) জাওয়াদ জারিফ তার টুইটার অ্যাকাউন্টে আরবি ভাষায় দেয়া এক পোস্টে এসব কথা বলেছেন। জারিফ বলেন, “প্রিয় প্রতিবেশী দেশগুলো, আমাদের সামনে নিরাপত্তা যে সুযোগ এসেছে তা নিয়ে আবারো ভেবে দেখুন।”

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে পারস্য উপসাগরীয় অঞ্চলের আরব দেশগুলো বিশেষ করে সৌদি আরব, বাহরাইন এবং সংযুক্ত আরব আমিরাতের সম্পর্ক মোটেই ভালো না। তাদের মধ্যে ইরানভীতি ছড়িয়ে দেয়া হয়েছে এবং ২০১৬ সালের পর থেকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমেরিকার ক্ষমতায় আসার পর তারা মার্কিন প্রশাসনের আরো বেশি ঘনিষ্ঠ হওয়ার চেষ্টা করেছে। এই সুযোগ কাজে লাগিয়ে ট্রাম্প প্রশাসন বিপুল পরিমাণ অস্ত্র বিক্রির চুক্তি করেছে।

এ অবস্থায় ইরান বার বার প্রতিবেশী দেশগুলোর মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতার প্রস্তাব দিয়েছে। ইরান  বলে আসছে, আঞ্চলিক সমস্যার সমাধান নিজেরাই করতে হবে,  বিদেশি শক্তির হস্তক্ষেপের মাধ্যমে নয়। গতকালের টুইটার পোস্টে ইরানের পররাষ্ট্রমন্ত্রী সেই একই আহ্বান জানিয়েছেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com