যুক্তরাষ্ট্রে ভাবমূর্তি উদ্ধারে সৌদির ১৬ লবিং ফার্ম নিয়োগ

0

যুক্তরাষ্ট্রে হারানো ভাবমূর্তি ও প্রভাব পুনরুদ্ধারের জন্য সৌদি আরব দেশটিতে অন্তত ১৬টি লবিং ফার্মকে নিয়োগ দিয়েছে। রাজনীতি ও কূটনীতি বিষয়ক মার্কিন ম্যাগাজিন ফরেন পলিসির এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, ওয়াশিংটন পোস্টের নিবন্ধক ও সাংবাদিক জামাল খাশোগজির হত্যার পর যুক্তরাষ্ট্রে সৌদি আরবের যে ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে, তা পুনরুদ্ধারের জন্য এই লবিং ফার্মগুলোকে নিয়োগ দেয়া হয়েছে।

সৌদি নাগরিক জামাল খাশোগজিকে ২০১৮ সালের অক্টোবরে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে নির্মমভাবে হত্যা করা হয়। হত্যাকাণ্ডের তদন্ত শেষে মার্কিন গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইনটেলিজেন্স এজেন্সি (সিআইএ) জানায়, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের আদেশেই এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটে।

লবিং ফার্মগুলোকে যুক্তরাষ্ট্রের সাথে দ্বিপক্ষীয় বাণিজ্য ছাড়াও দেশটিতে সৌদি স্বার্থ সুরক্ষায় ব্যবহার করা হবে বলে প্রতিবেদনে জানানো হয়।

জামাল খাশোগজির হত্যাকাণ্ড ছাড়াও ইরান সমর্থিত হাউছি বিদ্রোহীদের দমনের নামে ইয়েমেনে সৌদি নেতৃত্বের জোটের আগ্রাসন এবং দেশটিতে নারী অধিকারের দুরবস্থায় যুক্তরাষ্ট্রে সৌদি আরবের ভাবমূর্তি বিপর্যস্ত।

প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের দায়িত্ব নেয়ার পর থেকে যুক্তরাষ্ট্রের সাথে সৌদি আরবের সম্পর্কের অবস্থা আরো নড়বড়ে হয়ে যায়। প্রেসিডেন্ট বাইডেন ইতোমধ্যেই সৌদি আরবে অস্ত্র বিক্রিতে পূর্বসুরী ট্রাম্পের এক অনুমোদনকে স্থগিত করেছেন।

ফরেন পলিসির প্রতিবেদন অনুসারে, সৌদি আরবের নিয়োগ করা লবিং ফার্মগুলো বাইডেন ও ট্রাম্পের রাজনৈতিক তহবিলের জন্য মোট দুই মিলিয়ন ডলার খরচ করে। কিন্তু ৩ নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনের পর থেকে এই অর্থ পুরোটাই মার্কিন কংগ্রেসের দুই কক্ষ ও হোয়াইট হাউজ জিতে নেয়া ডেমোক্রেটদের জন্য ব্যয়ের সিদ্ধান্ত নেয়া হয়।

এটি এখনো অস্পষ্ট যে, সৌদি আরবের বিপুল ব্যয়ে লবিং ফার্মগুলো যুক্তরাষ্ট্রে ডেমোক্রেট নিয়ন্ত্রিত প্রশাসনের অধীনে দেশটির ভাবমূর্তি পুনরুদ্ধার ও স্বার্থ সংরক্ষণ কতটুকু করতে পারবে। বিশেষ করে খাশোগজির হত্যার পর সৌদি যুবরাজকে উদ্ধারে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রচেষ্টায় ডেমোক্রেট শিবিরে সৌদি বিরোধিতার বিস্তারে দেশটির জন্য মার্কিন লবিং ফার্ম প্রকৃত কোনো ভূমিকার রাখতে পারবে কিনা, তা নিশ্চিত নয়।

সূত্র : ডেইলি সাবাহ

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com