সিনেটে অভিশংসন নিয়ে ট্রাম্পের পক্ষে রিপাবলিকানরা

0

সিনেটে অধিকাংশ রিপাবলিকান সদস্যের সমর্থন ডোনাল্ড ট্রাম্পের প্রতি। ফলে ট্রাম্পকে অভিশংসন করা সম্ভব না বলে ধারণা করা হচ্ছে।

কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসে (প্রতিনিধি পরিষদ) সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিশংসন করে। সেই প্রস্তাব এখন পাঠানো হয়েছে উচ্চকক্ষ সিনেটের কাছে।

ডয়চে ভেলে জানায়, ৮ ফেব্রুয়ারি সিনেটে ট্রাম্পের অভিশংসন ট্রায়াল হবে। তার আগে মঙ্গলবার একটি ভোটাভুটি হয়। অভিশংসন ট্রায়াল বাতিল করা হবে কি হবে না তা বোঝার জন্য এ ভোট হয়।

ফলাফলে দেখা গেছে, মাত্র পাঁচজন রিপাবলিকান সদস্য ট্রাম্পের বিরুদ্ধে ভোট দিয়েছেন। এই প্রস্তাব ৫৫-৪৫ ভোটে খারিজ হয়ে গেছে।

এতে বোঝা যাচ্ছে, সিনেটে এবারও ট্রাম্পকে অভিশংসন করা খুবই কঠিন কাজ। কারণ, মার্কিন সংবিধান অনুসারে উপস্থিত সদস্যদের দুই তৃতীয়াংশের ভোট পেলে তবেই সিনেটে প্রেসিডেন্টকে অভিশংসন করা যাবে।

ফলে মূল প্রস্তাব নিয়ে ভোটাভুটির সময় রিপাবলিকান সদস্যরা মতবদল না করলে ট্রাম্পকে অভিশংসন করা যাবে না। এখনো পর্যন্ত সিনেটে মাত্র পাঁচজন রিপাবলিকান ট্রাম্পকে অভিশংসন করার পক্ষে। অন্তত ১৭ রিপাবলিকানের ভোট না পেলে ট্রাম্প এ অভিশংসন করা সম্ভব হবে না।

এদিকে রিপাবলিকানরা দাবি করছেন, সিনেটে এই ভোটাভুটিতে ডেমোক্র্যাটদের এই হার আসলে তাদের জয়।

সিনেটে ট্রায়াল বন্ধ করার প্রস্তাব এনেছিলেন রিপাবলিকান সদস্য রান্ড পল। তিনি বলেন, ‘এই হার আসলে জয়। আমাদের প্রস্তাবের পক্ষে ৪৫টি ভোট পড়া মানে অভিশংসন ট্রায়াল অর্থহীন হয়ে গেল।’

পলের যুক্তি ছিল, ট্রাম্প এখন আর প্রেসিডেন্ট নেই। তাই এখন তার বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রস্তাব আনা যায় না বা তা নিয়ে বিতর্ক করা যায় না।

ডেমোক্র্যাটরা অবশ্য পলের যুক্তি খারিজ করে দিয়ে বলেছেন, ট্রাম্প প্রেসিডেন্ট থাকার সময় ক্যাপিটল কাণ্ডে যে অপরাধ করেছেন, তার জন্য তাকে অভিশংসন করা যায়।

৬ জানুয়ারি কংগ্রেস ভবন ক্যাপিটলে ট্রাম্পের উগ্রবাদী সমর্থকেরা নজিরবিহীন হামলা চালায়। এ ঘটনার উসকানিদাতা হিসেবে অভিযোগ তোলা হয় ট্রাম্পের বিরুদ্ধে।

ক্ষমতার অপব্যবহারের অভিযোগে এর আগে ২০১৯ সালে একবার প্রতিনিধি পরিষদে অভিশংসিত হয়েছিলেন ট্রাম্প।

তবে সে দফায় রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সিনেটে ভোটাভুটিতে বেঁচে যান তিনি। যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রতিনিধি পরিষদে তিনিই দুইবার অভিশংসিত হওয়া প্রেসিডেন্ট।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com