নতুন বছরকে আমেরিকানদের জন্য শোকে পরিণত না করার হুঁশিয়ারি ইরানের

0

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানে হামলার জন্য মিথ্যা ও বানোয়াট অজুহাত খুঁজছেন বলে দাবি করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

বার্তাসংস্থা রয়টার্স জানায়, বৃহস্পতিবার ইরাক থেকে পাওয়া গোয়েন্দা তথ্যের বরাত দিয়ে এক টুইটে এমন দাবি করেছেন তিনি।

জারিফ টুইটে বলেন, ‘যুক্তরাষ্ট্রে কোভিডের বিরুদ্ধে লড়াই করার পরিবর্তে ডোনাল্ড ট্রাম্প ও তার সহযোগীরা বি-৫২ বোমারুবিমান উড়িয়ে ও মধ্যপ্রাচ্যে প্রচুর অস্ত্র পাঠিয়ে শত শত কোটি ডলার খরচ করছেন। ইরাক থেকে পাওয়া গোয়েন্দা তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্র যুদ্ধের জন্য মিথ্যা ও বানোয়াট অজুহাত সৃষ্টির চেষ্টা করছে।’

জারিফ আরও বলেন, ‘ইরান কারও সঙ্গে যুদ্ধ চায় না। তবে, প্রকাশ্যে ও সরাসরিভাবে জনগণ, নিরাপত্তা এবং গুরুত্বপূর্ণ জাতীয় স্বার্থ রক্ষা করবে।’

সম্প্রতি ইরাকের বাগদাদে অবস্থিত মার্কিন দূতাবাসের কাছে রকেট বিস্ফোরণের ঘটনায় ইরানকে দায়ী করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হামলায় কোনো মার্কিন নাগরিক নিহত হলে ইরানে পাল্টা আঘাত চালানো হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ট্রাম্প। তবে, এখন পর্যন্ত কোনো পরিচিত ইরান-সমর্থিত গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।

২০২০ সালের জানুয়ারিতে ট্রাম্প প্রশাসনের নির্দেশে ইরাকের রাজধানী বাগদাদে একটি বিমানবন্দরে বিমান হামলা চালিয়ে ইরানের জেনারেল কাশেম সোলাইমানিকে হত্যা করা হয়। ইরানের আধ্যাত্মিক নেতা আয়াতুল্লাহ আলী খামেনির পর তিনিই ছিলেন সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি।

আগামী ৩ জানুয়ারি কাশেম সোলাইমানি হত্যার এক বছর হতে যাচ্ছে। একে কেন্দ্রে করে ইরাকে থাকা ইরান সমর্থিত বাহিনীগুলো কোনো ধরনের হামলা চালাবে কি না, এ নিয়ে হোয়াইট হাউসে উদ্বেগ বাড়ছে।

মার্কিন সামরিক বাহিনী সম্প্রতি আমেরিকার লুইজিয়ানা ঘাঁটি থেকে দুটি বি-৫২ বোমারু বিমান মধ্যপ্রাচ্যের উদ্দেশে পাঠিয়েছে। এরইমধ্যে বোমারুবিমান দুটি ইউরোপ হয়ে মধ্যপ্রাচ্যে প্রবেশ করেছে এবং পারস্য উপসাগরের ওপর দিয়ে ওড়াউড়ি করেছে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ্য করে নতুন বছরকে আমেরিকানদের জন্য শোকে পরিণত না করার হুঁশিয়ারি দিয়েছেন ইরানের সুপ্রিম লিডার আয়াতুল্লাহ আলী খামেনির সামরিক উপদেষ্টা হোসেইন দেহঘান।

এক টুইটে সাবেক প্রতিরক্ষামন্ত্রী হোসেইন দেহঘান বলেন, ‘আমি খবরে দেখেছি যে আমেরিকানরা প্রতিশোধের ভয়ে (সোলাইমানির হত্যার) সজাগ রয়েছে এবং পার্সিয়ান উপসাগরের উপর দিয়ে দুটি বি-৫২ বোমারুবিমান পাঠিয়েছে। এই অঞ্চলে তাদের সব সামরিক ঘাঁটিতে আমাদের ক্ষেপণাস্ত্র আছে। আমি হোয়াইট হাউস থেকে উচ্ছেদ হওয়া লোকটিকে (ট্রাম্প) পরামর্শ দিচ্ছি যে নতুন বছরকে আমেরিকানদের জন্য শোকের করে তুলবেন না।’

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com