ভারতীয় সংবাদমাধ্যমকে চীনের ‘হুঁশিয়ারি’

0

তিব্বত ইস্যু নিয়ে ভারতীয় সংবাদমাধ্যমকে এক প্রকার হুঁশিয়ারি বার্তা দিয়েছে চীন। দেশটির পক্ষ থেকে বলা হয়েছে তিব্বত সম্পর্কিত যাবতীয় বিষয় অত্যন্ত সংবেদনশীল। তাই এ নিয়ে নিরপেক্ষ এবং স্বচ্ছ অবস্থান নেওয়া উচিত।

সম্প্রতি বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরবর্তী দালাই লামা নির্বাচন করতে চীন বা অন্য কোনও দেশের অনুমোদন নেওয়ার প্রয়োজন নেই তিব্বতীদের, এমন একটি বিলে সই করেছেন।

এরপর চীনের দাবি, ভারতীয় সংবাদমাধ্যম এই মার্কিন আইন সমর্থন করেছে। সেইসঙ্গে তিব্বতে ভারতীয় হস্তক্ষেপ করছে।

এ নিয়েই কঠোর বিবৃতি দিয়েছে দিল্লির চীনা দূতাবাস।

দূতাবাস মুখপাত্র জি রং বলেছেন, তাদের আশা, কয়েকটি অন্তত ভারতীয় সংবাদমাধ্যম চীনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা নিয়ে নিরপেক্ষ ও স্বচ্ছ অবস্থান নেবে।

তিব্বতকে চীনারা জিয়াং বলেন।

রং আরো বলেছেন, জিয়াংয়ের মত অত্যন্ত সংবেদনশীল বিষয় নিয়ে সম্পর্কিত খবর করতে গিয়ে জিয়াংয়ের আর্থিক ও সামাজিক উন্নয়ন নিরপেক্ষভাবে খতিয়ে দেখবে যাতে ভারত-চীন দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতি হয়। চীনের অভ্যন্তরীণ ব্যাপারে নাক গলিয়ে তিব্বত কার্ড খেললে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও ক্ষতিগ্রস্ত হবে।

এছাড়া জি রং বলেন, ভারত ও চীনের মধ্যে ২০০৩-এ যে ডিক্লারেশন অন প্রিন্সিপলস ফর রিলেশনস অ্যান্ড কমপ্রিহেনসিভ কোঅপারেশন স্বাক্ষরিত হয়, তাতে দিল্লি তিব্বত স্বয়ংশাসিত অঞ্চলকে চীনা এলাকা বলে স্বীকৃতি দিয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com