আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে তুরস্ক ও রাশিয়ার বৈঠক

0

আন্তর্জাতিক বিভিন্ন বিষয় এবং দু’দেশের প্রেসিডেন্টদের বৈঠকের প্রস্তুতি নিয়ে আলোচনা করতে তুরস্ক ও রাশিয়ার শীর্ষ কূটনীতিকরা বৈঠক করেছেন।

মঙ্গলবার রাশিয়ার রিসোর্ট শহর সোচিতে বৈঠকে বসেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগ্লু ও রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সার্জেই ল্যাভরভ। দু’দেশের প্রেসিডেন্টদের সহ-সভাপতিত্বে অনুষ্ঠিতব্য উচ্চ পর্যায়ের রাশিয়ান-তুর্কি সহযোগিতা কাউন্সিলের নির্ধারিত বৈঠককে সামনে রেখে তারা এই সাক্ষাত করেন।

ল্যাভরভ এ সময় বলেন, করোনাভাইরাস মহামারী সত্ত্বেও তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান ও রাশিয়া প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘনিষ্ঠ যোগাযোগ রক্ষা করে চলেছেন। এই বছর তারা তিনবার ব্যক্তিগতভাবে সাক্ষাত করেছেন, আস্তানা ফরমেটে ভিডিও কনফারেন্সে অংশ নিয়েছেন এবং প্রায় দুই ডজন ফোনালাপ করেছেন।

‘শুধু এই পরিসংখ্যানই আমাদের সম্পর্কের সমৃদ্ধ এজেন্ডাগুলোর কথা জানান দেয়,’ বলেন ল্যাভরভ।

তিনি আরো বলেন, প্রেসিডেন্ট পর্যায়ের বৈঠকের প্রস্তুতি ছাড়াও তিনি কৃষ্ণ সাগর, মধ্যপ্রাচ্য এবং ককেশাস অঞ্চলের পরিস্থিতি নিয়ে আলোচনা করতে চান।

‘আমাদের সমৃদ্ধ আন্তর্জাতিক এজেন্ডা রয়েছে। যেমন সিরিয়ার বন্দোবস্ত, লিবিয়া, মধ্যপ্রাচ্যের অন্যান্য এলাকা এবং সম্প্রতি সামনে আসা নাগর্নো-কারাবাখ ইস্যু,’ বলেন ল্যাভরভ।

‘আমরা আমাদের বিশ্বস্ত সংলাপকে বিশদভাবে মূল্যায়ন করছি,’ তিনি যোগ করেছেন।

চাভুসোগ্লু তার পক্ষ থেকে জোর দিয়ে বলেন, তুর্কি ও রাশিয়ার প্রেসিডেন্টদের মধ্যে ঘনিষ্ঠ কথোপকথন ও তাদের মধ্যকার পারস্পরিক আস্থা শুধুমাত্র দ্বিপাক্ষিক সম্পর্কেরই উন্নয়ন করে না বরং আঞ্চলিক বন্ধনকেও মজবুত করছে।

মহামারীর কারণে দুই দেশ দ্বিপাক্ষিক সম্পর্কের শততম বার্ষিকী উদযাপন করতে না পারায় দুঃখ প্রকাশ করেন চাভুসোগ্লু। তবে ব্যক্তিগত বৈঠকের মাধ্যমে বছরটি শেষ করতে পারায় তিনি সন্তোষ প্রকাশ করেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com