আন্দোলন করেই আ.লীগ সরকারকে হটিয়ে মু‌ক্তি পে‌তে হ‌বে, রাস্তায় নাম‌া ছাড়া মু‌ক্তি নেই: দুদু

0

বিএনপির ভাইস চেয়ারম্যান ও কৃষক দলের আহ্বায়ক শামসুজ্জামান দুদু বলেছেন, কেউ যদি মনে করেন যে নির্বাচন করে মুক্তি পাবেন, আমার মনে হয় না এটা সম্ভব হবে। কারণ এই সরকার নির্বাচন ধ্বংস করে দিয়েছে। নির্বাচন বলতে বাংলাদেশে কিছু নেই। তাই রাস্তায় আন্দোলন করেই এই সরকারকে হটিয়ে মু‌ক্তি পে‌তে হ‌বে।

শনিবার (২৬ ডিসেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে কৃষক দলের উদ্যোগে জাতীয়তাবাদী কৃষক দলের ৪০ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

শামসুজ্জামান দুদু বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান এত বেশি কৃষক দরদী যে ওনার চেয়ে কৃষক দরদী আর কোন প্রেসি‌ডেন্ট বা প্রধানমন্ত্রী নেই। শহীদ জিয়ার প‌রেই বেগম খা‌লেদা জিয়া কৃষক‌দের‌কে ভা‌লোবাসেন এবং সবসময়ই পা‌শে ছি‌লেন। কিন্তু বর্তমান সরকা‌রের দি‌কে তাকা‌লে তা ভিন্ন। কৃষক‌দের কোন ব্যবস্থাই সরকার করে নাই। কৃষকরা ফসল হারা, তারপরও তারা অনবরত কাজ করে যাচ্ছে দেশের জন্য, দেশের মানুষের জন্য। 

তি‌নি ব‌লেন, সেই কৃষকদেরই সংগঠন হচ্ছে জাতীয়তাবাদী কৃষক দল। এই কৃষক দলের মধ্য দিয়েই আমরা স্বপ্ন দেখি। এই কৃষক দলের মধ্য দিয়েই গণতন্ত্রের স্বপ্ন দেখি। এই কৃষক দলের মধ্য দিয়েই দেশের সমৃদ্ধির স্বপ্ন দেখি। কিন্তু বেগম খালেদা জিয়া জেলখানায় থাকলে সে স্বপ্ন পূরণ হবে না। যদি বেগম জিয়াকে মুক্ত করতে পারেন তাহলে বাংলাদেশে গণতন্ত্র মুক্তি পাবে। যদি বেগম জিয়াকে মুক্ত করতে পারেন তাহলে স্বাধীনতার অর্থ থাকবে। যদি বাংলাদেশের গণতন্ত্রকে মুক্ত করতে চান, তাহলে তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে হবে। এ দায়িত্ব কৃষক দলকে নিতে হবে।

ছাত্রদলের সাবেক এই সভাপতি বলেন, আমরা এখানে স্লোগান দিচ্ছি। পরস্পর হাত মেলাচ্ছি সব ঠিক আছে। কিন্তু রাস্তায় নামা ছাড়া মুক্তি নাই। কেউ যদি মনে করেন নির্বাচন করে মুক্তি পাবেন আমার মনে হয় না এটা সম্ভব হবে। কারণ নির্বাচন শেষ করে দিয়েছে, ধ্বংস করে দিয়েছি। নির্বাচন বলতে বাংলাদেশ কিছু নেই। রাস্তায় আন্দোলন করেই এই সরকারকে হঠাতে হবে।

এই সরকার তারেক রহমানকে সবচেয়ে বেশি ভয় পায় মন্তব্য করে কৃষকদলের আহবায়ক বলেন, তারেক রহমানকে সবচেয়ে বেশি য় পায় এই সরকার ও শেখ হাসিনা। যে মানুষটা একটা নির্বাচনও করে নাই, তার বিরুদ্ধে এমন কোনো মিথ্যা অপবাদ নাই এই শেখ হাসিনা দেয় নাই। তাই তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে হবে। সে যদি দেশে ফিরে না আসে, বাংলাদেশে গণতন্ত্র ফিরে আসবেনা। সেইজন্যে আমাদেরকে প্রস্তুতি নিতে হবে। প্রস্তুতি মানে সংগঠন, সংগঠন মানে রাস্তা, রাস্তা মানে আন্দোলন। সেই আন্দোলনে আমাদের করতে হবে।

নেতাকর্মীদের উদ্দেশ্যে বিএনপির এই নেতা বলেন, জীবনের একটা অর্থ থাকতে হবে। সেই অর্থটা হচ্ছে শহীদ জিয়ার জীবনের সাথে আমাদের জীবনকে মিলিয়ে নিতে হবে। সেই জীবনকে মিলিয়ে নিতে হবে বেগম খালেদা জিয়ার জীবনের সাথে। সেই জীবনকে মিলিয়ে নেবেন তারেক রহমানের জীবনের সাথে। কি পেলাম কি পাই নাই বাদ দেন। পেতে হবে গণতন্ত্র, পেতে হবে স্বাধীনতা, পেতে হবে বাংলাদেশ, পেতে হবে খালেদা জিয়া, পেতে হবে তারেক রহমান। এর মধ্য দিয়েই আমাদেরকে মীমাংসা করতে হবে।

কৃষকদলের কেন্দ্রীয় আহ্বয়ক কমিটির সদস্য এসকে সাদীর সঞ্চালনায় আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল সালাম, যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, কৃষক দলের সদস্য সচিব কৃষিবিদ হাসান জাফির তুহিন, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আবদুল কাদের ভূঁইয়া জুয়েল, ওলামা দলের আহ্বায়ক হাফেজ শাহ মোহাম্মদ নেসারুল হক, তাঁতী দলের আহ্বায়ক আবুল কালাম আজাদ, মৎস্যজীবী দলের সদস্য সচিব আব্দুর রহিম, কৃষকদলের কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির সদস্য, অ্যাডভোকেট নাসির হায়দার, মাইনুল ইসলাম, মোহাম্মদ আলিম হোসেন, কৃষিবিদ মেহেদী হাসান পলাশ, লায়ন মিয়া মোহাম্মদ আনোয়ার, মোজাম্মেল হক মিন্টু সওদাগার, কে এম রকিবুল ইসলাম রিপন, মীর মমিনুর রহমান সুজন, খলিলুর রহমান ইব্রাহিম,শফিকুল ইসলাম, এম জাহাঙ্গীর  আলম, আব্দুর রাজি, হারুন সিকদার, আসাদুল আরিশ ডল প্রমুখ।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com