ইরানের ৪২তম জন্মদিনে ছাত্র মিশন দুস্থ্যদের মাঝে খাবার বিতরনের কর্মসূচী গ্রহণ করেছে

0

বিশিষ্ট রাজনীতিবীদ, সমাজসেবক ও চিকিৎসক ডাঃ মোস্তাফিজুর রহমান ইরান। পিরোজপুর জেলার ভান্ডারিয়া উপজেলার ভিটাবাড়ীয়া ইউনিয়নে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৭৭ সালে (শিক্ষা সনদে ১৯৭৯) জন্ম গ্রহন করেন। তার পিতা মাস্টার ইসমাইল হোসেন (রহ.) ছিলেন একজন সরকারী প্রাইমারীর শিক্ষক। পিতার চাকুরীর সুবাদে তিনি নদমুল্লাহ সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক ও ভিটাবাড়ীয়া মাধ্যমিক বিদ্যালয় ও পরে মাদ্রাসা শিক্ষায় যুক্ত হয়ে জামেয়া উম্মুল কোরআন দাখিল মাদ্রাসা থেকে দাখিল ও তেলিখালী সিনিয়র মাদ্রাসা থেকে বিজ্ঞান বিভাগে আলিম, জোলাগাতি সিনিয়র ফাজিল মাদ্রাসা থেকে (ফাজিল) ডিগ্রী ও ঝালকাঠী এনএস মাদ্রাসা থেকে কামিল (স্নাকোত্তর) ডিগ্রী অর্জন করেন। ডাঃ ইরান ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে হোমিওপ্যাথী চিকিৎসায় সবোর্চ্চ ডিগ্রী ব্যাসেলর অফ হোমিওপ্যাথী মেডিসিন এন্ড সার্জারী (বিএইচএমএস) গ্রহন করেন। ব্যাক্তিগত জীবনে তিনি দুই সন্তানের জনক। ছেলে হাফিজুর রহমান রিফাত ও মেয়ে ফাতেমা আক্তার মমতা। দেশের সর্ববৃহৎ রাজনৈতিক জোট ২০ দলীয় জোটের শরিক বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ও বাংলাদেশ ছাত্র মিশনের প্রতিষ্ঠাতা তিনি।

৯০ এরশাদ বিরোধী আন্দোলনে বাম ছাত্ররাজনীতি দিয়ে রাজনীতি শুরু হলেও শেরেবাংলার সহযোদ্ধা ও মন্ত্রী এএসএম সোলায়মানের অনুপ্রেরনায় তিনি জাতীয়তাবাদী ধারার রাজনীতিতে যুক্ত হয়ে এনডিএ’র ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রশক্তির প্রচার সম্পাদক পরে সাধারন সম্পাদক ও কেন্দ্রীয় সভাপতি নির্বাচিত হন। ১৯৯৮ সালে শেখ হাসিনার পতনের দাবীতে জাতীয়তাবাদী ছাত্রদল, ছাত্রশিবির, ছাত্রমজলিস, ছাত্রশক্তি-সহ কয়েকটি ছাত্রসংগঠনের নেতেৃত্বে সর্বদলীয় ছাত্র ঐক্যের কো-কনভেনর নির্বাচিত হন ও আন্দোলনে কারাবরন করেন।

২০০০ সালে বাংলাদেশ লেবার পার্টির সমন্বয়কারী ও ২০০৪ মহাসচিব হিসাবে দায়িত্ব প্রাপ্ত হন। এছাড়াও বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি, লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল, লেবার ইন্টারন্যাশনাল, ওয়ার্ল্ড মুসলিম কালচারাল সোসাইটি, ভাষা আন্দোলনের স্থপতি সংগঠন তমুদ্দুন মজলিসের আজীবন সদস্য। ২০০৫ সালে চিরন্তন বাংলাদেশ ফাউন্ডেশনের চেয়ারম্যান মনোনীত হন।

১/১১ প্রেক্ষপটে বেগম খালেদা জিয়ার মুক্তিতে ব্যাপক ভুমিকা পালন ও দুইবার কারাবরন করেন। ২০০৭ সালে বেগম খালেদা জিয়ার নেতৃত্বে প্রথমে সমমনাদল পরে ২০১২ সালে ১৮ দলীয় জোটের শরিকদলে চেয়ারম্যান হিসাবে বাংলাদেশ লেবার পার্টি নেতৃত্ব দিয়ে আসছেন। শেখ হাসিনার শাসনামলে তিনি ৫ বার কারারুদ্ধ হন এবং মতিঝিলে সরকার দলীয় সন্ত্রাসী বাহীনি কর্তৃক নৃশংস হামলার শিকার হয়ে ৮ দিন আইসিইউতে থেকে সুস্থ্যতা লাভ করেন।

২০ দলীয় জোটের অন্যতম শরিকদল হিসাবে বাংলাদেশ লেবার পার্টির কর্মকার্ন্ড নিয়ে চলমান আন্দোলন সংগ্রামে সক্রিয় থাকায় বিগত একাদশ সংসদ নির্বাচনে পিরোজপুর-২ ভান্ডারিয়া কাউখালী ইন্দুরকানী আসনে ধানের শীষ প্রতিক নিয়ে নির্বাচনে অংশ নেন। সদালাপী ও অনলবর্ষি বক্তা হিসাবে ডাঃ ইরান সর্বমহলে ব্যাপক প্রশংসিত।

তার ৪২ তম জন্মদিনে বাংলাদেশ ছাত্র মিশন অসহায় ছিন্নমুল ও দুস্থ্যদের মাঝে খাবার বিতরনের কর্মসুচী গ্রহন করেছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com