‘ইরান সমঝোতা মানছে কিনা তা নিয়ে কথা বলার অধিকার ইউরোপের নেই’

0

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খাতিবজাদে বলেছেন, তার দেশ পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি ঠিকমতো মেনে চলছে কিনা তা নিয়ে কথা বলার অধিকার ইউরোপীয় দেশগুলোর নেই।

তিনি ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অ্যাগনেস ভ্যানডার মুলের এক বক্তব্যের প্রতিক্রিয়া জানাতে গিয়ে ইরানপ্রেস বার্তা সংস্থাকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন। ভ্যান্ডার মুল বলেছিলেন, পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি ভঙ্গ করার পরিণতি ভালো হবে না এবং ইরানকে অবিলম্বে তার প্রতিশ্রুতি পূরণ করতে হবে।

তার এ বক্তব্যের জবাবে খাতিবজাদে বলেন, আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ইউরোপীয় দেশগুলো এ সমঝোতায় দেয়া নিজেদের প্রতিশ্রুতি পূরণ করতে বা ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রভাব কমানোর ক্ষেত্রে কোনো পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খাতিবজাদে

ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সম্প্রতি দাবি করেছিলেন, ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা বাড়িয়ে দিয়ে পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি লঙ্ঘন করেছে। কিন্তু ইরান কোন পরিস্থিতিতে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা বাড়িয়ে দিয়েছে তা জেনেও না জানার ভান করেন তিনি।

আমেরিকা ২০১৮ সালের মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ইউরোপীয় দেশগুলি এই সমঝোতায় থাকবে এবং তেহরানের সঙ্গে অর্থনৈতিক লেনদেন চালিয়ে যাবে বলে প্রতিশ্রুতি দিলেও তা রক্ষা করেনি। এর প্রতিক্রিয়ায় ইরান ওই সমঝোতায় দেয়া নিজের প্রতিশ্রুতি থেকে সরে গিয়ে পরমাণু কর্মসূচি শক্তিশালী করেছে। তবে তেহরান সুস্পষ্ট ভাষায় একথাও জানিয়ে দিয়েছে, সেদেশের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলে এবং সব দেশ পরমাণু সমঝোতায় দেয়া নিজেদের প্রতিশ্রুতি রক্ষা করলে তেহরানও নিজের প্রতিশ্রুতিতে ফিরে যাবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com