অর্থ পাচার রোধে নানা পদক্ষেপ নেয়ার পরও কেন পাচার বন্ধ হচ্ছে না

0

দেশ থেকে প্রতি বছর মোটা অঙ্কের টাকা পাচার হচ্ছে, এ তথ্য বেশ পুরনো। অর্থ পাচার সংক্রান্ত বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার রিপোর্টে দেশ থেকে বিপুল অঙ্কের টাকা পাচারের তথ্য উঠে এসেছে। অর্থ পাচার রোধে নানা পদক্ষেপ নেয়ার পরও কেন পাচার বন্ধ হচ্ছে না, এ প্রশ্নের উত্তর খোঁজা জরুরি।

বস্তুত, পাচার হওয়া অর্থের বেশির ভাগই যায় আন্তর্জাতিক বাণিজ্যের আড়ালে। এছাড়া অন্য কী কী উপায়ে টাকা পাচার হয়ে থাকে, তাও বহুলালোচিত। এ প্রেক্ষাপটে টাকা পাচার রোধে কর্তৃপক্ষকে বিশেষ সতর্কতামূলক পদক্ষেপ নিতে হবে।

জানা গেছে, টাকা পাচার শনাক্ত ও বন্ধে আলাদা তদন্ত ইউনিট গঠনের সিদ্ধান্ত হয়েছে। সম্প্রতি মানি লন্ডারিং প্রতিরোধবিষয়ক উচ্চপর্যায়ের বৈঠকে এ সিদ্ধান্ত হয়। এ সিদ্ধান্ত বাস্তবায়িত হলে তা টাকা পাচার রোধে কী ভূমিকা রাখবে, সেদিকে দেশবাসীর বিশেষ দৃষ্টি থাকবে। কারণ এ দুষ্টক্ষতের জন্য দেশের অর্থনীতি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। জানা গেছে, এখন থেকে পর্যায়ক্রমে বিভিন্ন প্রতিষ্ঠানের নিয়ন্ত্রক সংস্থায় আলাদা তদন্ত ইউনিট গঠন করা হবে।

এ ইউনিটের সদস্যরা মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন নিয়েও কাজ করবে। অর্থ পাচারকারীদের আইনের আওতায় আনতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর আগে মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে গঠিত কেন্দ্রীয় টাস্কফোর্সের সভায় এ বিষয়ে সুপারিশ করা হয়েছিল।

মানি লন্ডারিং আইন বাস্তবায়নকারী সংস্থা বাংলাদেশ আর্থিক গোয়েন্দা ইউনিট (বিএফআইইউ) থেকেও এ ব্যাপারে ইতিবাচক মত এসেছে। এছাড়া আন্তর্জাতিক প্রতিষ্ঠান ফিনান্সিয়াল অ্যাকশন টাস্কফোর্সের নীতিমালায়ও দ্রুত ঘটনা শনাক্তে আলাদা তদন্ত ইউনিট গঠনের সুপারিশ করা হয়েছে। এ প্রেক্ষাপটে আলাদা তদন্ত ইউনিট গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

দুর্নীতির সঙ্গে অর্থ পাচারের সম্পর্ক রয়েছে। এছাড়া বিনিয়োগবান্ধব পরিবেশের অভাব, রাজনৈতিক অস্থিতিশীলতার আশঙ্কা, রাষ্ট্রীয় সংস্থাগুলোর দুর্বল নজরদারি ইত্যাদিও অর্থ পাচারের প্রধান কারণ। সরকার ও বাংলাদেশ ব্যাংককে এ বিষয়গুলোয় বিশেষ দৃষ্টি দিতে হবে।

সেই সঙ্গে যেসব উপায়ে অর্থ পাচার হচ্ছে, তা সঠিকভাবে চিহ্নিত করে যথাযথ পদক্ষেপ নিতে হবে। টাকা পাচার শনাক্ত ও বন্ধে আলাদা তদন্ত ইউনিটকে সক্রিয় ও শক্তিশালী করার পাশাপাশি কর্তৃপক্ষকে অন্যান্য বিষয়েও দৃষ্টি দিতে হবে।

লক্ষ করা গেছে, ঋণখেলাপি ও অর্থ পাচারকারীরা দেশে রাজনৈতিকভাবেও প্রভাবশালী। এজন্য আর্থিক খাতের এ ক্ষত নিরাময়ে দরকার সরকারের রাজনৈতিক সিদ্ধান্ত।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com