ট্রাম্প যা পারেননি তাই অর্জনের চেষ্টা করছে জার্মানি: ইরান

0

ইসলামি প্রজাতন্ত্র ইরান বলেছে, আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তেহরানের বিরুদ্ধে সর্বোচ্চ চাপ প্রয়োগের মাধ্যমে যা অর্জন করতে পারেননি তাই করার চেষ্টা করছে জার্মানি। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে সোমবার এ কথা বলেন।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস ইরানের পরমাণু সমঝোতা এবং প্রতিরক্ষামূলক ক্ষেপণাস্ত্র কর্মসূচি ও মধ্যপ্রাচ্যে ইরানের ভূমিকা নিয়ে নতুন করে আলোচনা করার জন্য আহ্বান জানানোর পর খাতিবজাদে এই বক্তব্য দিলেন।

হেইকো মাস আরো বলেছেন, এই আলোচনা নতুন করে এজন্য জরুরি যে, তারা ইরানকে অবিশ্বাস করে এবং আগের পরমাণু সমঝোতায় ফিরে আসাটাই যথেষ্ট নয়।

ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে খাতিবজাদে বলেন, আমেরিকার ব্যর্থ প্রচারণা বাস্তবায়ন করার জন্য জার্মান পররাষ্ট্রমন্ত্রী নতুন করে পরমাণু সমঝোতা নিয়ে আলোচনার প্রস্তাব দিয়েছেন। তিনি বলেন, আমেরিকা ও ট্রাম্প সরকার বর্বরচাপ সৃষ্টির মাধ্যমে যা পারেনি; নতুন করে আলোচনার মতো কোন পথেও তা অর্জন করা যাবে না।

খাতিবজাদে আরো বলেন, প্রত্যেক ব্যক্তি তাদের অভ্যন্তরীন নীতির আওতায় নিজেদের মতামত ব্যক্ত করতে পারেন কিন্তু এতে তেহরানের অবস্থানে কোনো পরিবর্তন আসবে না।

২০১৮ সালের মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নিয়েছিলেন। কিন্তু আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেন পরমাণু সমঝোতায় আবার ফিরে আসার ইঙ্গিত দিয়েছেন। এ অবস্থায় জার্মানি জো বাইডেনের ওপর চাপ সৃষ্টির জন্য পরমাণু সমঝোতা নিয়ে নতুন করে আলোচনার কথা বলছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com