মার্কিন নির্বাচনে ফের হস্তক্ষেপের চেষ্টা রাশিয়ার, ফেসবুক-টুইটারের সতর্কতা

0

আসন্ন মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করার চেষ্টা করছে রাশিয়া। নির্বাচনে বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে দিতে ততপর একটি রুশ গোষ্ঠী।

ফের মার্কিন নির্বাচনে হস্তক্ষেপে রাশিয়ার প্রচেষ্টা নিয়ে সতর্ক করেছে ফেসবুক ও টুইটার কর্তৃপক্ষ।

এর আগেও  ২০১৬ সালের মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ আছে রাশিয়ার বিরুদ্ধে। এ নিয়ে প্রশ্নবিদ্ধ হয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

দুই সামাজিক যোগাযোগমাধ্যম সম্প্রতি জানায়, রাশিয়ান ইন্টারনেট রিসার্চ এজেন্সি গত মার্কিন নির্বাচনের মতো এবারও রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে সহায়তা করার চেষ্টা চালাচ্ছে। পরাজিত করতে চায় প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে।

রাশিয়া ও অন্যান্য কয়েকটি দেশ জাতীয় নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করছে বলে গত কয়েক মাস ধরে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো সতর্ক করে আসছিল। এবার ফেসবুক ও টুইটার কর্তৃপক্ষ একই অভিযোগ করল রাশিয়ার বিরুদ্ধে।

যদিও হোয়াইট হাউসের পক্ষ থেকে চীনকে মস্কো থেকেও বড় বিপদ বলে অভিহিত করা হয়েছে। বিভিন্ন ধরনের ভুয়া অ্যাকাউন্ট খুলে নতুন নতুন বিভ্রান্তিকর তথ্য ছড়ানো হচ্ছে বলেও অভিযোগ। সামাজিক যোগাযোগমাধ্যমে এসবের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ করা হচ্ছে না বলে ফেসবুক, টুইটারকে সতর্ক করেছে এফবিআই।

এদিকে এফবিআইর গোয়েন্দা সহায়তা নিয়ে এ পর্যন্ত ২০০ ভুয়া অ্যাকাউন্ট শনাক্ত করেছে ফেসবুক। যারা রাশিয়ার সমর্থনে ভুয়া তথ্য ছড়িয়ে যাচ্ছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com