সৌদিতে রাজপুত্রসহ একাধিক প্রতিরক্ষা কর্মকর্তা বরখাস্ত

0

সৌদি আরবে সন্দেহজনক আর্থিক লেনদেনের অভিযোগে রাজপরিবারের দুই সদস্যসহ বেশ কয়েকজন প্রতিরক্ষা কর্মকর্তাকে বরখাস্ত করেছেন দেশটির বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। রাজকীয় এক ডিক্রিতে তিনি এইসব কর্মকর্তাকে বরখাস্ত করেন। প্রিন্স ফাহাদ বিন তুর্কিকে ইয়েমেনে লড়াইরত সৌদি নেতৃত্বাধীন যৌথ বাহিনীর কমান্ডারের পদ থেকে অব্যাহতি দেয়া হয়েছে। ফাহাদের ছেলে আবদুল আজিজ বিন ফাহাদকেও ডেপুটি গভর্নরের পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে।

ডিক্রিতে বলা হয়েছে, এই দুইজনসহ মোট ছয় কর্মকর্তার বিরুদ্ধে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে ‘সন্দেহজনক আর্থিক লেনদেনের’ অভিযোগের তদন্ত হবে । সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান গত কয়েক বছর ধরেই সরকারের ভেতরকার দুর্নীতির বিরুদ্ধে অভিযান চালিয়ে আসছেন। তবে সমালোচকরা বলছেন, তার এ অভিযানের মূল লক্ষ্যই হচ্ছে নিজের ক্ষমতাকে সুসংহত করা এবং বিরোধীদের সরিয়ে দেয়া ।

‘ডি ফ্যাক্টো’ এ শাসক এরই মধ্যে সৌদি বাদশাহর ভাই প্রিন্স আহমদ বিন আবদুল আজিজ, সাবেক ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন নায়েফসহ রাজপরিবারের প্রভাবশালী তিন সদস্যকেও আটক করেছেন বলে চলতি বছরের শুরুতে ওয়াল স্ট্রিট জার্নালের এক খবরে জানানো হয়েছিল। ২০১৭ সালে মোহাম্মদ রাজপরিবারের সদস্য, সাবেক মন্ত্রী ও ব্যবসায়ীসহ কয়েক ডজন প্রভাবশালী ব্যক্তিকে রিয়াদের রিটজ-কার্লটন হোটেলে আটকে রেখেছিলেন। সৌদি আরবের রাষ্ট্রীয় তহবিলে বিপুল পরিমাণ অর্থ দিতে রাজি হওয়ার পর এদের বেশির ভাগকেই পরে ছেড়ে দেয়া হয়।

২০১৬ সালে ক্ষমতায় আসার পর বেশ কিছু অর্থনৈতিক ও সামাজিক সংস্কারের প্রতিশ্রুতি দিয়ে প্রশংসা কুড়ালেও ২০১৮ সালে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটের ভেতর সাংবাদিক জামাল খাশুগির হত্যাকাণ্ড এবং ইয়েমেনে হাউছিবিরোধী যুদ্ধ চালিয়ে যাওয়ার কারণে মোহাম্মদকে আন্তর্জাতিক মহলের কড়া সমালোচনারও মুখোমুখি হতে হয়েছে। বিবিসি ও আলজাজিরা

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com