পাকিস্তান-সৌদি দ্বন্দ্বের অবসান!

0

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি সৌদি আরবের আঞ্চলিক অখণ্ডতা সুরক্ষিত রাখার প্রতিশ্রুতি আবার ব্যক্ত করে বলেছেন, ‘সৌদি আরবের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে থাকবে পাকিস্তান’।
তিনি সৌদি রাষ্ট্রদূত নওয়াফ বিন সাঈদ আল-মালকির সাথে বৈঠকের সময় এ কথা বলেন। সোমবার রাষ্ট্রদূত ইসলাবাদে তার সাথে সাক্ষাত করেন বলে পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে বলা হয়।
বৈঠকে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা হয় এবং দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদার করার উপায় নিয়েও মতবিনিময় হয়।

কোরেশি বলেন, উভয় দেশ গভীর ও ঐতিহাসিক সম্পর্ক উপভোগ করে। তিনি বলেন, সৌদি আরবের পবিত্র স্থানগুলোর পবিত্রতা প্রতিটি মুসলিমের বিশ্বাসের অংশ।

তিনি সৌদি আরবে নিক্ষিপ্ত হাউছি মিলিশিয়াদের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার নিন্দা করেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি সৌদি জ্বালানিমন্ত্রী আবদুল আজিজ বিন সালমান ও ফারহান আল সৌদের আসন্ন পাকিস্তান সফরের সময় তাদের সাথে সাক্ষাত করতে খুবই আগ্রহী।
তিনি সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের স্বাস্থ্যের ব্যাপারে খোঁজখবর নেন। উল্লেখ্য, গত জুলাই মাসে বাদশার সফল গলপ্লাডারে অস্ত্রোপচার হয়েছিল।
কোরেশি বলেন, সৌদি আরবে বিপুলসংখ্যক পাকিস্তানি বসবাস করে।তারা দেশর অগ্রগতি ও উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তিনি বলেন, কোভিড-১৯ পরিস্থিতির উন্নতি হলে সৌদি সরকার পাকিস্তানি শ্রমিকদের জন্য চাকরির ব্যবস্থা করবে।
সাম্প্রতিক সময়ে দুই দেশের মধ্যকার সম্পর্কে টানাপোড়েন সৃষ্টি হওয়ার প্রেক্ষাপটে তা দূর করার প্রয়াসের অংশ হিসেবে এই বৈঠকের আয়োজন করা হয়।
গত সপ্তাহে কোরেশি বলেছিলেন, সৌদি আরবের সাথে পাকিস্তানের সম্পর্ক আগের মতোই শক্তিশালী। সৌদি আরব ঋণ ফেরত চেয়েছে বলে যে খবর ছড়িয়ে পড়েছে, তা ফালতু কথা বলেও তিনি উল্লেখ করেন।
তিনি জোর দিয়ে বলেন, সৌদি আরব ও পাকিস্তানের সম্পর্ক বদলায়নি। তিনি বলেন, প্রধানমন্ত্রী সুস্পষ্টভাবে ফিলিস্তিন প্রশ্নে ইসলামাবাদের অবস্থান ব্যক্ত করেছেন।

চলতি মাসের প্রথম দিকে পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া সৌদি সামরিক নেতৃত্বের সাথে সাক্ষাত করে দুই সামরিক বাহিনীর মধ্যকার সম্পর্ক নিয়ে আলোচনা করেন।
সৌদি আরব ও পাকিস্তানের মধ্যকার সম্পর্ক বেশ শক্তিশালী। ২০১৮ সালে সৌদি আরব ৩ বিলিয়ন ডলার সহায়তা দেয় পাকিস্তানকে। এছাড়া বাকিতে ৩.২ বিলিয়ন ডলারের তেল দেয়।

অবশ্য, রিয়াদ কাশ্মির বিরোধ নিয়ে সৌদি আরবের প্রতি পাকিস্তানের সমালেচনায় ক্রুদ্ধ হয়েছিল। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী সৌদি নেতৃত্বাধীন ইসলামি সহযোগিতা সংস্থাকে (ওআইসি) এড়িয়ে মুসলিম দেশগুলোর আলাদা সম্মেলন আহ্বান করবেন বলে জানিয়েছিলেন। ভারতের সাথে সৌদি আরবের সম্পর্ক উন্নত হওয়ার প্রেক্ষাপটে তার ওই মন্তব্য বিশেষ তাৎপর্যপূর্ণ ছিল।

টানাপোড়েনের অবসানের জন্য জেনারেল বাজওয়া সৌদি আরব সফরে যান। তিনি সফল হয়েছেন বলেই ধারণা করা হচ্ছে। এর জের ধরেই পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী সৌদি রাষ্ট্রদূতের সাথে সাক্ষাত করলেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com