ইরানের সঙ্গেও সম্পর্ক উন্নত করা জরুরি: ইমরান খান

0

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান তার দেশের সঙ্গে প্রতিবেশী দেশ ইরানের বিদ্যমান সম্পর্কে সন্তুষ্ট প্রকাশ করে বলেছেন, দ্বিপক্ষীয় এ সম্পর্ক আরো উন্নত করা জরুরি।

তিনি বলেন, গত দুই বছর ধরে পাকিস্তান প্রতিবেশী দেশগুলোসহ আন্তর্জাতিক বিশ্বের সঙ্গে সম্পর্ক উন্নত করছে।

পাকিস্তানের টেলিভিশন চ্যানেল এআরওয়াই-কে দেয়া একান্ত সাক্ষাৎকারে তিনি একথা বলেন।

মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলোর সঙ্গে বিশেষ করে সৌদি আরব ও তুরস্কের সঙ্গে পাকিস্তানের সম্পর্কের কথা উল্লেখ করে খান বলেন, এ অঞ্চলের উত্তেজনা কমানোর ক্ষেত্রে পাকিস্তান ভূমিকা রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

ইরান ও সৌদি আরবের মধ্যকার উত্তেজনার মধ্যে ইমরান খান গত এপ্রিল মাসে তেহরান সফর করেছিলেন এবং সে সময় তিনি ইরানের শিয়া ধর্মাবলম্বীদের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনী ও প্রেসিডেন্ট ড. হাসান রুহানির সঙ্গে বৈঠক করেন।

পাকিস্তানের পক্ষ থেকে তখন বলা হয়, ইরান ও সৌদি আরবের মধ্যকার উত্তেজনা কমানোর লক্ষ্য নিয়ে ইমরান খান মধ্যস্থতার ভূমিকায় নেমেছেন। ইমরান খানের সফরকে তেহরান স্বাগত জানায়। সে সময় তিনি সৌদি আরবও সফর করেন।

এআরওয়াই চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে ইমরান খান ইরানের নগর ব্যবস্থাপনা বিশেষ করে রাজধানী তেহরানের উন্নয়নের প্রশংসা করেন। তিনি বলেন, পশ্চিমা নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরান এ ক্ষেত্রে যে নজির স্থাপন করেছে তাতে লাহোর ও করাচি শহরের জন্য তা মডেল হতে পারে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com