তালেবানের সাথে বসতে চাচ্ছে আফগান সরকার; বন্দিদের মুক্তি ছাড়া বসবে না তালেবান

0

সেপ্টেম্বরের শুরুতে তালেবানের সাথে আলোচনায় বসতে চাচ্ছে আমেরিকার মদদপুষ্ট আফগানের আশরাফ ঘানি সরকার। দেশটিতে দুই দশকের যুদ্ধ অবসানের জন্য এটি একটি গুরুত্ব কূটনৈতিক প্রক্রিয়া।

কাবুলে দেশটির প্রধান শান্তি আলোচক এ কথা জানান।

এ বিষয়ে শীর্ষস্থানীয় রাজনীতিক ও আফগানিস্তানের হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকনসিলিয়েশনের চেয়ারম্যান আব্দুল্লাহ আব্দুল্লাহ বলেন, সেপ্টেম্বরের শুরুতে তালেবানের সঙ্গে আলোচনায় বসতে আফগান কর্মকর্তারা প্রস্তুত।

তালেবান বন্দিদের শেষ ব্যাচ মুক্তি প্রশ্নে যখন শান্তি আলোচনার ভবিষ্যৎ অন্ধকার দেখা যাচ্ছিল তখনই আব্দুল্লাহ এ খবর দিলেন।

মতবিভেদ কমিয়ে আনতে দুই পক্ষের উপরই চাপ দিচ্ছে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। এতে করে আমেরিকার সবচেয়ে দীর্ঘ যুদ্ধ অবসানের পথ প্রশস্ত হবে।

আব্দুল্লাহ’র ঘোষণার কয়েক ঘন্টা পর তালেবান দলের প্রধান আলোচক শের মোহাম্মদ আব্বাস স্তানেকজাই রয়টার্সকে বলেন যে সেপ্টেম্বরের শুরুতে আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসার কোন পরিকল্পনা করা হয়নি।

তবে আফগানিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ হানিফ আতমারও আব্দুল্লাহর সঙ্গে সুর মিলিয়ে বলেন যে আগামী সপ্তাহে আলোচনা শুরু হতে পারে। তিনি জানান, উভয় পক্ষের বন্দিবিনিময়সহ বড় বাধাগুলো মিটে যাওয়া বেশি দূরে নয়।

তালেবানরা বলছে আলোচনা শুরুর আগে তাদের ৫,০০০ বন্দির সবাইকে মুক্তি দিতে হবে। কিন্তু আফগান সরকার শেষ ৩২০ জন বন্দির মুক্তি আটকে দিয়েছে। এদের মধ্যে বেশ কয়েকজনকে মুক্তি দেয়ার ব্যাপারে ফ্রান্স ও অস্ট্রেলিয়াসহ বিদেশী শক্তিগুলোর আপত্তি রয়েছে।

এ ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে আমেরিকার মদদপুষ্ট আফগান সরকার একটি সমঝোতায় আসতে চাচ্ছে বলেও আতমার জানিয়েছেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com