শিখিয়ে দেয়া বুলি পিজিসিসি’র চূড়ান্ত অকর্মণ্যতার প্রমাণ: ইরান

0

ইরানের ওপর জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা পুনর্বহালের যে দাবি পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা পিজিসিসি করেছে তা প্রত্যাখ্যান করেছে তেহরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বলেছেন, এই পরিষদ যে চূড়ান্তভাবে অকার্যর হয়ে গেছে তার প্রমাণ পাওয়া যায় এটির মুখে আমেরিকার শিখিয়ে দেয়া বুলি শুনে।

পিজিসিসির মহাসচিব নায়েফ ফাল্লাহ গতকাল (রোববার) জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কাছে লেখা এক চিঠিতে ইরানের ওপর জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা পুনর্বহালের দাবি জানান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি

এ সম্পর্কে দুঃখ প্রকাশ করে মুসাভি বলেন, পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদভুক্ত কোনো কোনো দেশ ইরানের ব্যাপারে ‘অগঠনমূলক’ নীতি গ্রহণ করেছে। ইরানের এই মুখপাত্র আরো বলেন, পিজিসিসি’র মহাসচিব এমন সময় আমেরিকার শিখিয়ে দেয়া বুলি উচ্চারণ করলেন যখন এই পরিষদভুক্ত দেশগুলো চরম অথনৈতিক সংকটের মধ্যেও পাশ্চাত্যের কাছ থেকে বিপুল পরিমাণ সমরাস্ত্র কিনে গুদামজাত করছে। তিনি বলেন, পারস্য উপসাগর তীরবর্তী যেসব দেশ নিজেকে বৃহত্তম সমরাস্ত্রের মজুদে পরিণত করেছে সেসব দেশই ইরানকে অস্ত্র কিনতে বাধা দেয়ার চেষ্টা করছে যা অত্যন্ত হাস্যকর।

২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা অনুযায়ী আগামী ১৮ অক্টোবর ইরানের ওপর জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা স্বয়ংক্রিয়ভাবে প্রত্যাহার হয়ে যাবে বলে কথা রয়েছে।কিন্তু মার্কিন সরকার ওই নিষেধাজ্ঞা নবায়নের জন্য উঠেপড়ে লেগেছে। ওয়াশিংটন সম্প্রতি ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর কাছে একটি প্রস্তাবের খসড়া বিলি করেছে। তবে রাশিয়া ও চীন বলেছে, আমেরিকা ইরান বিরোধী এই প্রস্তাব নিরাপত্তা পরিষদে পাস করাতে পারবে না।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com