আশুলিয়ায় বেতনের দাবিতে গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ

0

আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে দুটি পোশাক কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন। বুধবার সকালে আশুলিয়ার শিমুলতলা এলাকার ওয়ার্ল্ড ওয়ান ডেনিম লিমিটেড ও ডিইপিজেড এলাকার এ ওয়ান কারখানার শ্রমিকরা এ বিক্ষোভ করেন।

কারখানার শ্রমিক ও স্থানীয় সূত্র জানায়, আশুলিয়ার শিমুলতলা এলাকার ওয়ার্ল্ড ওয়ান ডেনিম লিমিটেড কারখানার শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে বন্ধ থাকা কারখানার সামনে জড়ো হন। কর্তৃপক্ষের কোনো সাড়া-শব্দ না পেয়ে বুধবার সকাল ১০টার দিকে বকেয়া বেতনের দাবিতে আব্দুল্লাপুর-বাইপাইল সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন তারা। খবর পেয়ে শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের ধাওয়া দিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দেয়।

অন্যদিকে, চার মাসের বকেয়া বেতনের দাবিতে এ ওয়ান কারখানার শ্রমিকরা ডিইপিজেডের সামনে জড়ো হন। পরে তারা সেখানে বিক্ষোভ করতে থাকেন। বেশ কিছু সময় বিক্ষোভ করার পর দ্রুত শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের আশ্বাস দিলে চলে যান তারা।

বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সরোয়ার হোসেন বলেন, একদিকে করোনা অন্যদিকে চার মাস ধরে বেতন না পাওয়ায় শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছেন। দ্রুত শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধের দাবি জানাই।

ডিইপিজেডের মহাব্যবস্থাপক (জিএম) আব্দুস সোবহান বলেন, ইতোমধ্যে মালিকপক্ষের সঙ্গে যোগাযোগ করেছি। মালিকপক্ষ শ্রমিকদের বেতন দিতে পারছে না। এমনকি কারখানা চালু করতে পারছে না। এ কারণে যত দ্রুত সম্ভব ব্যাংকের মাধ্যমে কারখানা বিক্রি করে শ্রমিকদের পাওনা পরিশোধ করার চেষ্টা চলছে। ঈদের আগেই এ বিষয়ে একটি সমাধানের কথাও জানান এই কর্মকর্তা।

ঢাকা শিল্প পুলিশ-১-এর সহকারী পুলিশ সুপার জানে আলম খান বলেন, শিমুলতলা এলাকার কারখানা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের জন্য চেষ্টা করছেন মালিক। ডিইপিজেড এলাকায় অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com