চিকিৎসকরা সবচেয়ে বেশি ঝুঁকিতে: ড্যাব

0

দেশে চিকিৎসক, নার্সসহ হাসপাতালের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীরা করোনাভাইরাসের সংক্রমণে সবচেয়ে বেশি ঝুঁকিতে পড়বেন দাবি করে এ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বিএনপি সমর্থক চিকিৎসকদের সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)।

শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ উদ্বেগ প্রকাশ করে সরকারের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে ড্যাব নেতৃবৃন্দ বলেন, ভঙ্গুর স্বাস্থ্য ব্যবস্থার দেশে স্বাস্থ্যসেবা প্রদানকারীদের ন্যূনতম প্রতিরক্ষার ব্যবস্থা না করলে চিকিৎসকদের স্বেচ্ছায় কর্মবিরতিতে যাওয়া ছাড়া কোন উপায় থাকবে না। এহেন পরিস্থিতিতে উদ্ভূত পরিস্থিতির দায় সরকারকেই বহন করতে হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে তারা বলেন, করোনাভাইরাস (কভিড-১৯) বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করার পর এখন ভয়ংকর রূপ ধারণ করছে। ভাইরাসটির করাল গ্রাসে সারা বিশ্বে প্রায় দশ হাজার মানুষ মৃত্যুবরণ করেছে যা বাংলাদেশকেও স্পর্শ করেছে। কিন্তু করোনাভাইরাস নিয়ন্ত্রণ, প্রতিরোধ বা প্রতিকারের ন্যূনতম ব্যবস্থা গ্রহণ করতে সরকার ব্যর্থ হয়েছে।

এমনকি আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসাসেবা যারা দেবেন তাদের পারসোনাল প্রোটেকশন ইকুইপমেন্ট (পিপিই), মাস্কসহ অন্যান্য সরঞ্জামের অপ্রতুলতার জন্য তারা সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে আছেন। ইতিমধ্যে বেশ কয়েকজন চিকিৎসক হোম কোয়ারেন্টাইনে যেতে বাধ্য হয়েছেন।

ড্যাব নেতৃবৃন্দ আরও বলেন, প্রায় তিন মাস পূর্বে চীনের উহানে এই ভাইরাসটির প্রাদুর্ভাব হয়। বাংলাদেশ এখন পর্যন্ত ভাইরাসটি শনাক্তকরণের পর্যাপ্ত ব্যবস্থা করতে ব্যর্থ হয়েছে।

এদিকে বিএনপির ভাইস চেয়ারম্যান ও ড্যাবের সাবেক মহাসচিব ডা. এ জেড এম জাহিদ হোসেন বলেন, আজকে সবচেয়ে ঝুঁকিতে রয়েছেন চিকিৎসকরা। একজন চিকিৎসক নিজেকে ঝুঁকির মধ্যে রেখে কীভাবে কাজ করবেন। আক্রান্ত রোগীকে চিকিৎসা দেওয়ার আগে নিজেকে রক্ষা করতে হবে। কিন্তু চিকিৎসকদের ঝুঁকি মোকাবিলায় পর্যাপ্ত সরঞ্জাম দেওয়া হয়নি সরকারের পক্ষ থেকে। শুধু চিকিৎসক নয়, নার্স, স্বাস্থ্য সহকারী, হাসপাতালের কর্মকর্তা-কর্মচারী সবাই ঝুঁকিতে রয়েছেন।

তিনি বলেন, সাম্প্রতিককালে প্রায় দুই লাখ প্রবাসী দেশে ফিরেছেন। বিমানবন্দরে প্রয়োজনীয় স্ক্রিনিং না করার কারণে করোনাভাইরাসে আক্রান্তরা সারা দেশে ছড়িয়ে পড়েছেন। এর ফলে এখন সারা দেশে আক্রান্তের সংখ্যা হুহু করে বেড়ে যাবে। তাছাড়া শুরুতে কোয়ারেন্টাইনের ব্যবস্থা না করায় সমস্যা আরও প্রকট হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com