এক ঝলকে

0

ফারুকীর পরামর্শ

গুণী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী সোশ্যাল মিডিয়ায় করোনাভাইরাস থেকে বেঁচে থাকার জন্য কিছু পরামর্শ দিয়েছেন। তিনি লিখেছেন, ‘বিশ্বের বড় বড় দেশের কর্তাব্যক্তিরা এটাকে তুলনা করছে যুদ্ধকালীন পরিস্থিতি হিসেবে। এটা তো এক অবিশ্বাস্য এবং অবিস্মরণীয় মহাযুদ্ধই। নইলে কেউ দুঃস্বপ্নেও ভেবেছিল, আলো ঝলমলে সব বড় শহর ফাঁকা মরূদ্যান হয়ে যাবে? আর লোকেরা ঘরে বসে দিন গুজরান করবে?’ তিনি আরও লেখেন, ‘আমরাও আসেন এটাকে যুদ্ধকালীন পরিস্থিতি হিসেবেই নিই। নিজের হাতের সঙ্গে যুদ্ধ করি, হাত পরিষ্কার রাখার যুদ্ধ। নিজের মনের সঙ্গে যুদ্ধ করি, ঘুরতে না যাওয়ার। বেশি মানুষ এক জায়গায় না হওয়ার, আড্ডাবাজি না করার যুদ্ধ। বেঁচে থাকলে সবই করতে পারব।’ শেষাংশে তিনি লেখেন, ‘সরকারের বন্ধুরা, আসেন করি, টেস্টিং কিট সংগ্রহ করার যুদ্ধ, প্রতিটি হাসপাতালে করোনা মোকাবিলা ইউনিট বানানোর যুদ্ধ, ডেসিগনেটেড নার্স এবং ডাক্তারের দল বানানোর যুদ্ধ, লোকজনকে ঘরের ভিতর রাখার যুদ্ধ। পনেরো দিনের ছুটি দেওয়া আন্তঃজেলা যোগাযোগ বন্ধ করে দিলে কী হয়? সেনাবাহিনী মাঠে নেমে মানুষের মুভমেন্ট বন্ধ করলে কী হয়? কী কী সাপোর্ট সিস্টেম চালু করলে ঘরে থাকলেও মানুষের খাওয়ার কষ্ট হবে না, সেই প্রোগ্রাম নিলে কী হয়? যুদ্ধ হলে তো এর সবই হতো নাকি? শত্রু ঢুকে পড়ার আগেই প্রস্তুত হওয়া মানেই যুদ্ধ জয়। আসেন জিতি। এছাড়া আমাদের সামনে আর কোনো রাস্তা নেই।’

স্টুয়ার্ট হুইটম্যান আর নেই

চলে গেলেন অস্কারজয়ী জনপ্রিয় হলিউড মার্কিন অভিনেতা স্টুয়ার্ট হুইটম্যান (৯২)। শতাধিক চলচ্চিত্র এবং ছোট পর্দার একাধিক ধারাবাহিকে অভিনয় করেছেন তিনি। মার্কিন গণমাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা যায়, সোমবার ক্যালিফোর্নিয়ায় মৃত্যু হয়েছে তার। ছেলে জাস্টিন হুইটম্যান জানিয়েছেন, বয়সজনিত কারণে স্বাভাবিক মৃত্যু হয়েছে এই অভিনেতার। স্টুয়ার্ট হুইটম্যান তিনি পশ্চিমা ধাঁচের টেলিভিশন ধারাবাহিক সিমারন স্ট্রিপ (১৯৬৭)-এ মার্শাল জিম ক্রাউন চরিত্রে অভিনয়ের জন্য সর্বাধিক পরিচিত। ‘দ্য মার্ক’ (১৯৬১) ছবিতে অভিনয়ের জন্য তিনি শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে অস্কার জয় করেন। তার উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হলো জন ওয়েনের সঙ্গে পশ্চিমা ধাঁচের দ্য কোমাঞ্চেরস (১৯৬১) এবং দোজ ম্যাগনিফিসেন্ট মেন ইন দেয়ার ফ্লাইং মেশিন্স (১৯৬৫)।

কোয়ারেন্টাইনে ভারতীয় তারকারা

করোনাভাইরাস থেকে বাঁচতে বলিউডের বেশ কয়েকজন তারকা এখন কোয়ারেন্টাইনে। অভিনেতা দিলীপ কুমার ও ভজন সম্রাট অনুপ জালোটা হাসপাতালের কোয়ারেন্টাইনে থাকলেও বেশ কিছু তারকা হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। বিগ বি অমিতাভ বচ্চন গত বুধবার স্বেচ্ছায় নিজেকে গৃহবন্দি করে মহারাষ্ট্র সরকারের কোয়ারেন্টাইন স্ট্যাম্প লাগিয়ে টুইট করেন। এছাড়া ভিডিওবার্তায় করোনা সম্পর্কে সচেতনতামূলক বক্তব্য দেন বিগ বি। করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে বলিউডের বেশিরভাগ তারকার শ্যুটিং আগেই বন্ধ হয়েছে। কিন্তু গতকাল থেকে ক্যাটরিনা কাইফ, শহিদ কাপুর ও তার স্ত্রী মিরাসহ অনেক তারকা জিমে যাওয়া বন্ধ করেছেন। তারা এখন থেকে বাড়িতেই জিম করবেন। এছাড়া হোম কোয়ারেন্টাইনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন আলিয়া ভাট, কারিনা কাপুর, মালাইকা আরোরাসহ অনেক জনপ্রিয় তারকা। শুধু বলিউডে নয়, ভারতের কলকাতার জনপ্রিয় দুই চিত্রতারকা মিমি চক্রবর্তী ও জিৎ আপাতত নিজেদের আইসোলেশনে রাখবেন বলে জানিয়েছেন। গতকাল সকালে মিমি ইংল্যান্ড থেকে ও জিৎ আফ্রিকা থেকে শ্যুটিং করে কলকাতা ফিরেছেন। তাই তারা জানান, বিদেশ থেকে ফেরায় অবশ্যই এখন কিছুদিন নিজেকে আইসোলেশনে রাখবেন। সব ধরনের সুরক্ষার ব্যবস্থা নেবেন। কারণ, এই মুহূর্তে যারা বিদেশ থেকে ফিরছেন তাদের নিজেদের আইসোলেশনে রাখার পরামর্শ দিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। সেভাবেই নিজেদের সেলফ কোয়ারেন্টাইনে রাখবেন। এদিকে করোনা আতঙ্কে বলিউডের মতো টলিপাড়ায়ও সব সিনেমা ও সিরিয়ালের শ্যুটিং বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বলিউড বিশ্লেষক তরণ আদর্শ বলেছেন, করোনার জন্য এ বছর বলিউডেই শুধু ১০০ কোটি টাকা ক্ষতি হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com