দিল্লিতে লাশের মিছিল বাড়ছে

0

দিল্লিতে সহিংসতায় লাশের মিছিল বড় হচ্ছে। উত্তর-পূর্ব দিল্লির দাঙ্গাকবলিত এলাকা থেকে একের পর এক লাশ বেরিয়ে আসছে। বৃহস্পতিবার পর্যন্ত চার দিনে ৩৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া হাসপাতালে চিকিৎসাধীন অনেকের অবস্থা আশঙ্কাজনক।

রক্তক্ষয়ী সংঘর্ষে উত্তর-পূর্ব দিল্লির ভজনপুরা, মৌজপুর, কারাওয়ালনগর, মুস্তাফাবাদসহ কয়েকটি এলাকা বিধ্বস্ত জনপদে পরিণত হয়েছে। মুস্তাফাবাদে নাগরিকত্ব সংশোধন আইন (সিএএ) বিরোধীদের ওপর এসিড হামলা করা হয়েছে। এতে চারজন দৃষ্টিশক্তি হারিয়েছেন।

দিল্লিতে সহিংসতার প্রতিবাদে তেলেঙ্গা রাজ্যসহ ভারতের বিভিন্ন রাজ্যে বৃহস্পতিবার বিক্ষোভ হয়েছে। তবে পুলিশ বিক্ষোভকারীদের রাস্তায় দাঁড়াতে দেয়নি। খবর বিবিসি, রয়টার্স, আনন্দবাজার ও এনডিটিভির। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফর চলাকালে দিল্লিতে সিএএ সমর্থক ও বিরোধীদের পাল্টাপাল্টি মিছিল থেকে সংঘর্ষ শুরু হয়।

একপর্যায়ে তা হিন্দু-মুসলিম দাঙ্গায় রূপ নেয়। বুধবার রাতে মুসলিম অধ্যুষিত উত্তর-পূর্ব দিল্লির ভজনপুরা, মৌজপুর ও কারাওয়ালনগরে অগ্নিসংযোগ ও সংঘর্ষের ঘটনা ঘটে। বৃহস্পতিবার গগন বিহার-জোহরিপুর এলাকার একটি ড্রেন থেকে দুটি লাশ পাওয়া যায়। পেট্রলবোমা ছোড়া, গাড়ি জ্বালিয়ে তাণ্ডবের পাশাপাশি এবার এসিড হামলার পথে নেমেছে বিক্ষোভকারীরা।

মুস্তাফাবাদের অনেক জায়গায় এসিড হামলার খবর পাওয়া গেছে। এসিডে অনেকের চোখ-মুখ, গোটা শরীর ঝলসে দেয়া হয়েছে। দিল্লির তেগবাহাদুর হাসপাতালে এসিড ক্ষত নিয়ে ভর্তি অনেকে। এসিড হামলায় চারজন হারিয়েছেন দৃষ্টশক্তি। জ্বালাপোড়া ক্ষত নিয়ে রোগীর সংখ্যাও বাড়ছে। খুরশিদ নামে একজনের দুই চোখই নষ্ট হয়েছে। দুই চোখসহ পুরো মুখ ঝলসে গেছে ওয়াকিলের। জাফরাবাদ-মৌজপুরে এখন শ্মশানের নীরবতা বিরাজ করছে।

মুস্তাফাবাদের গুরু তেগবাহাদুর হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, হাসপাতালে ৩০ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে একজন নারীও রয়েছেন। গুলিবিদ্ধ ৯ জনকে হাসপাতালে ভর্তি করা হয়। এছাড়া এলএনজেপি হাসপাতালে দুইজন এবং জগ পরবেশ চন্দ্র হাসপাতালে একজনের মৃত্যু হয়েছে।

মৌজপুরের দোকানের মালিক কোন ধর্মের তা দেখেই আগুন লাগানো হয়েছে। এ পাড়ায় ধর্মের জোরে যাদের দোকান বেঁচেছে, অন্যগলিতে সেই ধর্মের জেরেই দোকান পুড়েছে। জাফরাবাদের এক বাসিন্দা বলেন, ‘ভেতরের মহল্লায় অশান্তি চলছে। কোথায় কতজনের দেহ পড়ে রয়েছে কেউ জানে না। পুলিশ এখনও ঢুকতে পারেনি ভেতরে।

এদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে দাবি করে দিল্লি পুলিশ বলেছে, ১৮টি মামলা ও সহিংসতার সঙ্গে জড়িত ১৩০ জনকে গ্রেফতার করা হয়েছে। দিল্লি পুলিশের তরফ থেকে দুটো হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে। অ্যাডিশনাল কমিশনার (অপরাধ) মন্দীপ সিং রানধওয়া জানান, রাস্তাঘাটে বিপদে পড়লে ০১১-২২৮২৯৩৩৪ ও ২২৮২৯৩৩৫ নম্বরে ফোন করা যাবে।

এছাড়া আপৎকালীন নম্বর ১১২ খোলা থাকবে ২৪ ঘণ্টা। সিসিটিভি ফুটেজ দেখে দাঙ্গাকারীদের শনাক্ত করা হচ্ছে বলে জানান তিনি। এদিকে দিল্লিতে শান্তি ফিরিয়ে আনার দায়িত্ব পাওয়া নিরাপত্তা উপদেষ্টা অভিত দোভাল দ্বিতীয়বারের মতো নগরীর দাঙ্গাকবলিত এলাকা পরিদর্শন করেছেন।

দাঙ্গায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর মধ্যে অন্যতম জাফরাবাদ এলাকায় পুলিশের গাড়িবহর নিয়ে হাঁটার সময় সাংবাদিকদের তিনি বলেন, ‘ইনশাআল্লাহ, এখানে শান্তি ফিরে আসবে।’ এর কিছুক্ষণের মধ্যেই এক তরুণী এসে তার সামনে দাঁড়িয়ে সাহায্যের জন্য আর্তি জানান। দাঙ্গাকারীদের সবাইকে ধরা হবে বলে তিনি আশ্বাস দেন।

বুধবার রাতে দিল্লির বিধান সভায় দেয়া এক বক্তৃতায় মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, ‘সহিংসতায় হিন্দু বা মুসলিম, কারও লাভ হবে না। দিল্লির সামনে এখন দুটি পথ খোলা আছে- লোকজন সবাই মিলেমিশে পরিস্থিতির উন্নতি ঘটাতে পারে অথবা তারা পরস্পরকে আঘাত করে হত্যা করতে পারে।’ এ সহিংসতার জন্য বহিরাগত ও রাজনৈতিক উস্কানিকে তিনি দায়ী করেন। এর আগে দাঙ্গা পরিস্থিতি মোকাবেলায় সেনাবাহিনী নামানোর দাবি জানিয়েছিলেন তিনি। কিন্তু তার দাবি প্রত্যাখ্যান করেছে কেন্দ্র সরকার।

বিজেপির কপিল, অনুরাগদের বিরুদ্ধে মামলার নির্দেশ হাইকোর্টের : উস্কানিমূলক বক্তৃতার অভিযোগে দিল্লির বিজেপি নেতা কপিল মিশ্র, কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর ও প্রবেশ ভার্মার বিরুদ্ধে দিল্লি পুলিশকে এফআইআর দায়ের নির্দেশ দিয়েছেন দিল্লি হাইকোর্ট। বুধবার হাইকোর্ট সলিসিটর জেনারেল তুষার মেহতাকে নির্দেশ দেন। একই সঙ্গে পুলিশ কী ব্যবস্থা নিল তা বৃহস্পতিবার দুপুর ৩টার মধ্যে আদালতকে জানানোরও নির্দেশ দেয়া হয়।

পুরী মন্দিরে মমতা : আক্ষরিক অর্থেই পুরী মন্দিরে ধ্বজা উড়িয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুরী জগন্নাথ মন্দিরে পূজা দেয়ার পাশাপাশি মমতার নামে সংকল্প করা ধ্বজা উড়িয়ে দেয়া হলো পুরীর মূল মন্দিরের চূড়ায়। পরে মুখ্যমন্ত্রী মমতা বলেন, ‘চারদিকের পরিস্থিতিতে আমার মন কাঁদছে। তাই শান্তি কামনা করলাম মহাপ্রভুর কাছে। দিল্লির সাম্প্রতিক ঘটনাবলীর উল্লেখ করে তিনি উদ্বেগ প্রকাশ করেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com