আসন্ন শান্তি আলোচনায় তালেবানদের লাভবান করবে আফগান সরকারে বিভক্তি

0

তালেবানদের সাথে যুক্তরাষ্ট্রের শান্তি চুক্তির প্রাক্কালে এসে আফগান সরকার যেন নিজেই নিজের সবচেয়ে বড় শত্রু হয়ে উঠেছে। চিফ এক্সিকিউটিভ আব্দুল্লাহ আব্দুল্লাহ সাম্প্রতিক নির্বাচনে ফল বর্জন করেছেন। নির্বাচনে প্রেসিডেন্ট আশরাফ ঘানিকে সামান্য ব্যবধানে বিজয়ী ঘোষণা করা হয়েছে এবং ঘোষণা দেয়া হয়েছে যে, তিনি নিজের মতো করে ‘অন্তর্ভুক্তিমূলক সরকার’ গঠন করবেন। 

অনেক আফগানই মনে করছেন যে, নির্বাচনী বিবাদের কারণে তালেবানদের জন্য সুবিধা হবে। তালেবানরা মার্কিন বিশেষ প্রতিনিধি জালমাই খলিলজাদের সাথে আলোচনায় রাজি হয়েছে যে, মার্চে সাত দিনের যুদ্ধবিরতির পর তারা শান্তি আলোচনা শুরু করবে। যুদ্ধবিরতি শুরু হচ্ছে শনিবার। তালেবানরা কাবুল সরকারকে বৈধ হিসেবে কখনও স্বীকার করেনি এবং তাদেরকে যুক্তরাষ্ট্রের পুতুল সরকার আখ্যা দিয়েছে। তাদের সাথে আলোচনার বিষয়টিও নাকচ করে এসেছে তালেবানরা। সে কারণে শান্তি আলোচনায় তারা মূলত আফগানিস্তানের বিভিন্ন ‘অভ্যন্তরীণ পক্ষগুলোর’ সাথে বিনিময় করবে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওয়ের বিবৃতিতেও এই কথাই বলা হয়েছে। 

কিছুদিন আগ পর্যন্ত সরকার নিয়মিত বলে এসেছে যে তালেবানরা বিভক্ত এবং তাদের সাথে আলোচনা সম্ভব নয়। কিন্তু কাবুলের অবস্থায় বেশি খারাপ এবং তারাই দেখা যাচ্ছে সবচেয়ে বেশি বিভক্ত। 

সরকারের টালমাটাল অবস্থার মধ্যেই আফগানিস্তানের বিভিন্ন রাজনৈতিক পক্ষগুলো আলোচনার টেবিলে বসতে যাচ্ছে। বা তালেবানরা অন্তত তেমনটাই দাবি করবে বলে আশঙ্কা করছে অনেক আফগানরা। কাবুলের এক চিকিৎসক মোহাম্মদ হানিফ বললেন, “দুঃখের বিষয় হলো কিছু মানুষ ফলাফল নিয়ে খুশি নয়। সেটা আমি বুঝি। কিন্তু তাদের অনেকেই নিজেদের ব্যক্তিগত সুবিধাটা শুধু দেখছেন। আফগান জনগণকে এক হয়ে মাথা উঁচু করে শত্রুর মুখোমুখি হতে হবে। এই সঙ্কটে শত্রুরাই শুধু লাভবান হবে”।

বৈধতার সমস্যাটা সবসময়ই ছিল। এটা তৃতীয় প্রেসিডেন্ট নির্বাচন যেখানে আনুষ্ঠানিক ফলাফল মানতে অস্বীকার করলেন আব্দুল্লাহ। পাশাপাশি প্রতিপক্ষের বিরুদ্ধে প্রতারণার অভিযোগতো রয়েছেই। ২০০৯ সালে সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের বিরুদ্ধে হেরে যান আব্দুল্লাহ। ২০১৪ সালে পুনর্নির্বাচনে ঘানির কাছে হারেন আব্দুল্লাহ। শেষ পর্যন্ত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে বেশ কয়েকবার ব্যক্তিগতভাবে হস্তক্ষেপ করে দুই প্রতিপক্ষের মধ্যে সমঝোতা করতে হয়েছে। এখন পর্যন্ত সরকারের বহু সমালোচক বিশ্বাস করেন যে, আফগানদের ভোটে নয়, বরং কেরির সিদ্ধান্তেই প্রেসিডেন্ট হয়েছেন ঘানি। 

এই মুহূর্তে কেরির ভূমিকায় নেমেছেন খলিলজাদ। কাবুলে অবতরণের পর সরকারের উভয় ক্যাম্পেরই বেশ কয়েকজনের সাথে বৈঠক করেছেন তিনি। কিছু পর্যবেক্ষক এটাকে ‘দ্বিতীয় শান্তি প্রক্রিয়া’ বলে উল্লেখ করেছেন। রয়টার্স সোমবার জানিয়েছে যে, খলিলজাদ ঘানিকে তার শপথ গ্রহণের সময় পিছাতে বলেছেন, যাতে বিবাদ মিটিয়ে ফেলার জন্য সময় পাওয়া যায়। কিন্তু অনেক আফগান আবার আশঙ্কায় আছেন যে, তালেবানরা হয়তো আবার দেশের দখল নিতে পারে। তাই, আব্দুল্লাহর বিরুদ্ধেও সমালোচনা বাড়ছে এখন। 

কাবুলে সরকারী কর্মকর্তা হিসেবে নিয়োগ পেয়েছেন আহমেদ ফাওয়াদ। তিনি বললেন, “[আব্দুল্লাহ] যেটা করছেন, সেটা গ্রহণযোগ্য নয়। আমি মনে করে এটা আইনবিরোধী হচ্ছে। কর্মকর্তা নিয়োগ দিয়ে নিজের মতো সরকার গঠন করতে পারেন না তিনি। তার এমনকি বাজেট পর্যন্ত নেই”। স্থানীয় নাগরিক সমাজের এক কর্মী বললেন,“সব প্রার্থীকে ফল মেনে নিতে হবে। চলমান শান্তি প্রক্রিয়াকেও খাটো করা যাবে না”।

অনেক সমালোচক বলেছেন যে, পুরো নির্বাচনী প্রক্রিয়াটাই পুনরায় যাচাই করে দেখতে হবে। নির্বাচন কমিশনের মতে, নির্বাচনের সময় নিবন্ধিত ভোটার সংখ্যা ছিল ৯.৭ মিলিয়ন। কিন্তু মাত্র ১.৯ মিলিয়ন মানুষ ভোট দিয়েছে। আর নিবন্ধিত ভোটারদের মধ্যে এক লক্ষাধিক মানুষের ভোট বাতিল হয়ে গেছে। 

এই সব বিভিন্ন কারণে তালেবানরা হয়তো নিজেদেরকে জোরালো অবস্থানে দেখতে পাবে। আমেরিকানরা যখন তালেবানদেরকে সরকারের কর্মকর্তাদের বাইরের অন্যান্য প্রতিনিধিদের সাথে বৈঠক করতে বলেছিল, তখন তারা নিজেরাও ভাবেনি যে পরিস্থিতি এমন হবে। 

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com