ত্বকের উজ্জ্বলতায় মেথি

0

মেথি মসলা হলেও ত্বকচর্চায় ব্যবহার হয়। ত্বকের সংক্রমণ দূর করতে মেথি ব্যবহার হয়। মেথির বিশেষ ফেসপ্যাক আছে, যা ত্বকের চর্চায় বেশ উপকারী।

n মেথি গভীর থেকে ত্বক পরিষ্কার করে। ত্বকের লোমকূপ খুলে দিয়ে ভেতর থেকে ময়লা বের করে আনে। এজন্য মেথি চার থেকে পাঁচ ঘণ্টা ভিজিয়ে রেখে ব্লেন্ড করে নিন। তারপর এক টেবিল চামচ মেথির পেস্টের সঙ্গে দুই চা-চামচ দুধ মিশিয়ে নিন। মিশ্রণটি চোখের চারপাশ বাদ দিয়ে সারা মুখ ও গলায় মেখে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন। তারপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এ কাজ সপ্তাহে দুই থেকে তিনবার করলে ত্বক মসৃণ হবে।

n এক টেবিল চামচ মেথির গুঁড়োর সঙ্গে সমপরিমাণ টকদই মিশিয়ে মুখে ও গলায় মেখে আধঘণ্টা রেখে দিন। এরপর ভালো করে ধুয়ে ফেলুন। টকদই ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। নিয়মিত ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

n মেথি ও মধুর মিশ্রণ ত্বকের মরা চামড়া দূর করে। এজন্য এক চা চামচ মেথি পেস্টের সঙ্গে এক চা চামচ মধু মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে ২০ থেকে ৩০ মিনিট রেখে দিন। তারপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এ প্যাক ত্বকের মরা চামড়া দূর করার পাশাপাশি ত্বক থেকে বয়সের ছাপ দূর করে।

n ত্বকের রোদে পোড়া দাগ দূর করতে মেথি ও অলিভ অয়েলের মিশ্রণ ভালো কাজ করে। এজন্য দুই টেবিল চামচ মেথি ভালো করে ধুয়ে পানিতে সেদ্ধ করে নিন। সেই পানি ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন, প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে এক চা-চামচ মেথির পানির সঙ্গে এক চা চামচ অলিভ অয়েল মিশিয়ে মুখে গলায় ও হাতে মেখে ঘুমান। নিয়মিত করলে ত্বক থেকে রোদে পোড়া দাগ দূর হবে।

n অনেক ধরনের ফেসপ্যাক ব্যবহার করেও যারা ভালো ফল পাচ্ছেন না, তারা এক টেবিল চামচ মেথি সারা রাত পানিতে ভিজিয়ে রেখে পেস্ট তৈরি করে নিন। সেই পেস্টের সঙ্গে দুই চা চামচ গোলাপজল এবং এক চা চামচ দই মিশিয়ে প্যাক বানান। এ প্যাক নিয়মিত ব্যবহার করলে ত্বকের রোদে পোড়া ভাব দূর হবে।

nত্বকে ভাঁজ পড়া, রিংকেল ও চামড়া শুকিয়ে যাওয়া রোধ করতে মধু ও বেসনের প্যাক খুবই কার্যকর। মেথির পেস্টের সঙ্গে অল্প পরিমাণ পানি ও বেসন মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে ৩০ মিনিট ত্বকে মেখে নিন। কিছুটা শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ত্বকে ময়েশ্চারাইজার মাখুন। এ ফেসপ্যাকত্বক কালো হয়ে যাওয়া রোধ করার পাশাপাশি ত্বকের ডার্ক সার্কেল কমায়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com