দ্বন্দ্ব নিরসনে সৌদি-কাতার আলোচনা ব্যর্থ

0

দুই বছর আগের দ্বন্দ্ব মিটিয়ে নিতে সৌদি আরব ও কাতারের মধ্যে আলোচনা শুরু হওয়ার পরপরই ভেঙে পড়েছে। সংশ্লিষ্ট কয়েকটি সূত্র এ খবর জানিয়েছে। এর আগে গত ডিসেম্বরে কাতারের পররাষ্ট্রমন্ত্রী ডা: শেখ মোহাম্মদ বিন আবদুল্লাহ আলে ছানি জানিয়েছিলেন, উপসাগরীয় সঙ্কট নিয়ে কাতার ও সৌদি আরবের মধ্যে আলোচনা হয়েছে। ওই বৈঠক ইতিবাচক হয়েছিল বলেও উল্লেখ করেছিলেন তিনি।

সন্ত্রাসবাদ ও কট্টরপন্থীদের মদদ দেয়া এবং ইরানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার অভিযোগে ২০১৭ সালের জুন মাসে কাতারের সাথে সব ধরনের কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। তবে কাতারের সরকার প্রথম থেকেই সৌদি জোটের এসব অভিযোগ অস্বীকার করে আসছে।

এদিকে দোহার ওপর রাজনৈতিক ও বাণিজ্য নিষেধাজ্ঞার ফলে ইরানকে মোকাবেলায় যৌথ উপসাগরীয় আরব প্রচেষ্টা ব্যাহত হচেছ। সম্পর্কোন্নয়ন আলোচনায় কাতার দাবি করেছিল যে, সম্পর্ক ছিন্নকারী দেশগুলোতে তাদের নাগরিকদের অবাধ চলাচলের অনুমতি প্রদান, ওই দেশগুলোর আকাশসীমায় প্রবেশাধিকার এবং সৌদি আরবের সাথে কাতারের অভিন্ন একমাত্র স্থলসীমানা পুনরায় চালু করা হোক। উপসাগরীয় অঞ্চলের চারজন পশ্চিমা কূটনীতিক এবং কাতার সংশ্লিষ্ট দু’টি সূত্র এ তথ্য জানিয়েছে।তবে তিনজন কূটনীতিক বলেছেন, রিয়াদ চায় কাতারকে প্রথমে আচরণে মৌলিক পরিবর্তন প্রদর্শন করতে। বিশেষত তার বিদেশ নীতিতে। 

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com