সম্পর্ক জোরদার করতে পুতিনের সম্ভাব্য উ. কোরিয়া সফর ভাবাচ্ছে যুক্তরাষ্ট্র-দ. কোরিয়াকে

0

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উত্তর কোরিয়া সফর হতে পারে চলতি মাসেই। এ সফর দুই দেশের মধ্যে সামরিক সম্পর্ক জোরদার করতে পারে বলে মনে করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা সতর্ক করে দিয়ে বলেছেন, পুতিনের উত্তর কোরিয়া সফর হবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজল্যুশনের লঙ্ঘন।

শুক্রবার সিউলের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, উপ-পররাষ্ট্রমন্ত্রী কিম হং-কিউন জরুরি এক ফোনকলে যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী কার্ট ক্যাম্পবেলকে বলেছেন, পুতিনের এ সফরে মস্কো ও পিয়ংইয়ংয়ের মধ্যে আরও সামরিক সহায়তা অনুচিত হবে।

মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, দুই পক্ষ পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে। দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে উত্তর কোরিয়ার উসকানি এবং এ অঞ্চলে উত্তেজনা বাড়ায় এমন কর্মকাণ্ড রোধে দুই পক্ষ একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে।

এ সফরের কারণে সম্ভাব্য আঞ্চলিক অস্থিতিশীলতা এবং চ্যালেঞ্জ মোকাবিলায় ক্যাম্পবেল অব্যাহত সহযোগিতারও প্রতিশ্রুতি দিয়েছেন।

রাশিয়ার সংবাদপত্র ভেদোমোস্তি গত সোমবার এক প্রতিবেদনে জানায়, প্রেসিডেন্ট পুতিন আগামী কয়েক সপ্তাহের মধ্যে উত্তর কোরিয়া ও ভিয়েতনাম সফর করতে পারেন। পরে বৃহস্পতিবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সম্ভাব্য সফরের তারিখ জানাতে অস্বীকৃতি জানান।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com