ইরানে রাইসির উত্তরসূরি নির্বাচনে ছয় জনের প্রার্থিতায় অনুমোদন

0

ইরানের প্রয়াত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির উত্তরসূরি নির্বাচনে দেশটির স্পিকারসহ ছয় জনের প্রার্থিতায় অনুমোদন দিয়েছে ইরানের সর্বোচ্চ নীতিনির্ধারণী স্তর গার্ডিয়ান কাউন্সিল। নির্বাচনে কট্টরপন্থিদের আধিপত্য থাকবে বলে ধারণা করা হচ্ছে। কারণ প্রতিদ্বন্দ্বী ছয় প্রার্থীর মধ্যে শুধু একজন সংস্কারপন্থি।

প্রার্থীরা হলেন পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ বাগের গালিবাফ, পরমাণু কর্মসূচিবিষয়ক সাবেক মধ্যস্থতাকারী সাইদ জালিলি, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোস্তফা পোউর মোহাম্মাদি, তেহরানের মেয়র আলী রেজা জাকানি, বর্তমান ভাইস প্রেসিডেন্ট আমির হোসেইন গাজিজাদেহ হাশেমি ও পার্লামেন্ট সদস্য মাসুদ পেজেশকিয়ান। ইরানের রাষ্ট্রীয় টিভিতে সম্প্রচারিত একটি বিবৃতি অনুসারে তাদের নাম জানা গেছে।

নির্বাচনের তত্ত্বাবধানকারী গার্ডিয়ান কাউন্সিল ৮০ জনের মধ্যে থেকে ছয়জনকে প্রেসিডেন্ট পদে লড়ার জন্য বেছে নিয়েছে। তারা ২৮ জুন নির্বাচনে অংশ নেবেন। গাজায় ইসরায়েলি আগ্রাসন এবং পারমাণবিক কর্মসূচিকে কেন্দ্র করে ইরানের সঙ্গে শত্রুতাপূর্ণ সম্পর্কের কারণে ভোটের ফলাফল ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করবে যুক্তরাষ্ট্র।

এদিকে ইরানের সাবেক কট্টরপন্থি প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ প্রার্থিতার আবেদন করলেও তাঁকে মনোনয়ন দেয়নি দেশটির গার্ডিয়ান কাউন্সিল। ২ জুন প্রার্থী হিসেবে নিবন্ধনের কথা জানান আহমাদিনেজাদ। তবে বিশ্লেষকরা সে সময় মত দিয়েছিলেন, গার্ডিয়ান কাউন্সিল সম্ভবত তাঁকে নির্বাচনে অংশ নিতে দেবে না।

ইরানের সব ধরনের গুরুত্বপূর্ণ বিষয়ে খামেনির একচ্ছত্র আধিপত্য নিয়ে প্রশ্ন তোলেন আহমাদিনেজাদ। এর পর থেকেই খামেনির সঙ্গে তাঁর সম্পর্কে টানাপোড়েন দেখা দেয়।

খবর ব্লুমবার্গের

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com