ইসরাইলের যুদ্ধমন্ত্রীর পর গাজা ডিভিশনের কমান্ডারের পদত্যাগ

0

ইসরাইলি সেনাবাহিনীর ১৩৪তম ফায়ার ফক্স ডিভিশন বা লোকমুখে পরিচিত গাজা ডিভিশনের প্রধান পদত্যাগ করেছেন। এর আগে নেতানিয়াহু সরকারের যুদ্ধ-বিষয়ক মন্ত্রী বেনি গ্যান্টজ পদত্যাগ করেছেন।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলা ঠেকাতে না পারার ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করেছেন ব্রিগেডিয়ার জেনারেল আভি রোজেনফিল্ড।

খবরে বলা হয়েছে, গতকাল রোববার নিজের পদত্যাগের ঘোষণা দেন ব্রিগেডিয়ার জেনারেল আভি রোজেনফিল্ড। তিনি তার পদত্যাগের বিবৃতিতে বলেছেন, ‘গত ৭ অক্টোবর গাজা সীমান্তবর্তী সম্প্রদায়ের মানুষকে রক্ষায় আমার ওপর যে দায়িত্ব অর্পিত হয়েছিল, তা পালন করতে আমি ব্যর্থ হয়েছি। নিজ নিজ অংশের জন্য সবাইকে দায় নিতে হবে এবং ১৪৩তম ডিভিশনের প্রধান হিসেবে আমি আমার দায় নিচ্ছি।’

ব্রিগেডিয়ার জেনারেল আভি রোজেনফিল্ডই একমাত্র কর্মকর্তা নন, যিনি ৭ অক্টোবরের ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করলেন। তার আগে গত এপ্রিলে ইসরাইলি সেনাবাহিনীর সামরিক গোয়েন্দা অধিদপ্তরের (আমান) তৎকালীন প্রধান আহরন হালিভা একই দায়ে পদত্যাগ করেন।

এদিকে হামাসের সামরিক শাখা ইজ্জুদ্দিন আল-কাসসাম ব্রিগেড জানিয়েছে, গাজায় ইসরাইলি বাহিনীর অভিযানের সময় আরও তিন জিম্মি নিহত হয়েছে। গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে অভিযানের সময় এক মার্কিন নাগরিকসহ ওই তিনজন নিহত হয় বলে জানিয়েছে গোষ্ঠীটি।

এর আগে ইসরাইলি যুদ্ধকালীন মন্ত্রিসভায় মতবিরোধ চরম আকার ধারণ করার জেরে পদত্যাগ করেছেন মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্য ও যুদ্ধকালীন মন্ত্রী বেনি গ্যান্টজ। রোববার তিনি পদত্যাগের ঘোষণা দেন। গাজা যুদ্ধের মধ্যে তার এ পদত্যাগকে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর জন্য বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে।

বেনি গ্যান্টজ বলেন, নেতানিয়াহু আমাদের প্রকৃত বিজয়ের দিকে অগ্রসর হতে বাধা দিচ্ছেন। এ কারণেই আমরা আজ জরুরি সরকার ছেড়ে যাচ্ছি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com